winter

শীতের পোশাক কেচে তুলছেন? কী কী যত্ন নিতেই হবে

কী ভাবে যত্ন নেবেন সাধের পশমিনার? কী ভাবে রাখলে আপনার সাধের ওভারকোটটি সামনের বছরও একই রকম থাকবে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৯ ১৬:৫১
Share:

শীতের পোশাক কেচে তুলুন যত্নের সঙ্গে। ছবি: শাটারস্টক।

বসন্ত প্রায় শেষ। তাপমাত্রার পারদ চড়ছে একটু একটু করে। এবার তুলে রাখতে হবে যাবতীয় শীত পোশাক। আমূল বদলে যাবে ওয়ার্ডরোব। শাল-পশমিনার জায়গা দখল করে নেবে সুতির পাতলা পোশাক।

Advertisement

তবে অনেকেই জানেন না, কী ভাবে পরিপাটি গুছিয়ে রাখতে হবে এই শীত পোশাক। জুতো হোক বা পোশাক, এক বছরের জন্য বাক্সবন্দি করার আগে চাই পর্যাপ্ত যত্ন। না হলে পরের বছর সেই জিনিসটিকে বাতিল করতে হতে পারে।

কী ভাবে যত্ন নেবেন সাধের পশমিনার? কী ভাবে রাখলে আপনার সাধের ওভারকোটটি সামনের বছরও একই রকম থাকবে? শীত শেষে শীতের জিনিস আলমারিতে চালান করার আগে জানতে হবে খুঁটিনাটি।

Advertisement

আরও পড়ুন: মনের মতো অ্যাপ্রাইজাল জোটেনি? এ বার কী করবেন?

শীতের পোশাক রাখার জায়গায় কখনই সূর্যের আলো ঢোকা চলবে না। পরিচ্ছন্ন, শীতল ওয়ার্ডরোবে শীতের পোশাক গুছিয়ে রাখতে হবে। তাতে পোশাকের আয়ু বাড়বে। পোশাকে জমে থাকা ময়লা, খাবারের দাগ পোকাদের ডেকে আনে। তাই প্রতিটি পোশাক ভাল করে পরিষ্কার করে তবে চালান করতে হবে ওয়ার্ডরোবে। সিল্ক, উল বা কাশ্মীরি পোশাক থাকলে তা ড্রাই ওয়াশ করিয়ে নিন। দামি জামাকাপড়গুলি ওয়ার্ডরোবে ভরার আগে অ্যাসিড ফ্রি টিস্যু দিয়ে মুড়ে নিন। সোয়েটার জাতীয় পোশাককে যে ব্যাগে ভরবেন তার মুখ আলগা রাখুন। সবচেয়ে ভারী পোশাকটি যেন সবার নীচে থাকে।

আরও পড়ুন: ক্রিস্টাল মেকআপ করবেন কী ভাবে?

শীতের পোশাক কাচার আগে দেখে নিন পোশাকের ধরন।

ফারের পোশাক বা ড্রেস কখনওই ভাঁজ করে রাখা উচিত না। হ্যাঙ্গার ব্যবহার করুন। ওভারকোটের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য। শীতের জুতো বাক্সে ভরার আগে ভাল করে পরিষ্কার করে টিস্যু মুড়ে রাখুন। ন্যাপথালিন রাখবেন জুতোর বাক্সে। জুতো ভাল রাখতে কাগজে মুড়ে খাবার সোডা রাখতে পারেন জুতোর বাক্সে। দুর্গন্ধ এড়াতে, পোশাককে জলীয় বাষ্প থেকে বাঁচাতে আলমারিতে সিলিকা জেল রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন