Airport with Smart Trolley

বিমানবন্দরে এ বার মিলবে ‘স্মার্ট ট্রলি’! কী কী সুবিধা পাবেন যাত্রীরা, খরচ পড়বে কত?

ট্রলিতে বোঝাই করা মালপত্র নিয়েই শুরু হয় বিমানবন্দর অভিযান। সম্প্রতি হায়দরাবাদ বিমানবন্দরে যাত্রীদের চোখে পড়েছে ‘স্মার্ট ট্রলি’। প্রযুক্তির দৌলতে এই ট্রলি দিতে পারে হরেক সুবিধা। 

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৭:৫৪
Share:

কোন বিমানবন্দরে চালু হল এমন সুবিধা? ছবি: সংগৃহীত।

বিমানবন্দরে ঢুকেই সবার আগে খোঁজ করতে হয় ট্রলির। কেবল মালপত্র বহন করতেই নয়, অনেকে আবার শিশুদেরও বসিয়ে দেন ট্রলির উপরেই। ট্রলিতে বোঝাই করা মালপত্র নিয়েই শুরু হয় বিমানবন্দর অভিযান। সম্প্রতি হায়দরাবাদ বিমানবন্দরে যাত্রীদের চোখে পড়েছে ‘স্মার্ট ট্রলি’। প্রযুক্তির প্রযুক্তির দৌলতে এই ট্রলি দিতে পারে হরেক সুবিধা।

Advertisement

এই স্মার্ট ট্রলিতে যুক্ত রয়েছে একটি বড় স্ক্রিন। সেই স্ক্রিনে আপনি বোর্ডিং পাসটি স্ক্যান করলে বিমান সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে পাবেন যাত্রীরা। বিমানটি সঠিক সময় ছাড়বে কি না, কত নম্বর গেট দিয়ে তা ধরতে হবে— এমন সব তথ্য জানার জন্য আর বিমানকর্মীদের উপর নির্ভর করতে হবে না। স্মার্ট ট্রলির মাধ্যমে অনলাইনেই বিমান সম্পর্কিত নানা রকম খবরাখবর যাত্রীরা পেয়ে যাবেন। শুধু তা-ই নয়, স্মার্ট ট্রলি যাত্রীদের পথনির্দেশও দেবে। বড় বিমানবন্দরে নির্ধারিত বিমান কোন গেটটি থেকে ধরতে হবে, তা খুঁজতে গিয়ে নাজেহাল হতে হয় যাত্রীদের। এখন স্মার্ট ট্রলির মাধ্যমে যাত্রীরা সহজেই নির্দিষ্ট গেটের কাছে পৌঁছে যেতে পারবেন।

বিমানবন্দরে যতগুলি রেস্তরাঁ বা কফি শপ রয়েছে, সেগুলির তালিকাও যাত্রীরা পেয়ে যাবেন স্মার্ট ট্রলিতে। চাইলে স্মার্ট ট্রলি থেকে খাবারও অর্ডার করা যাবে। স্মার্ট ট্রলি ব্যবহারের সুবিধা পাওয়ার জন্য যাত্রীকে কোনও টাকাই খরচ করতে হবে না। একেবারে বিনামূল্যেই এই ট্রলি ব্যবহার করতে পারবেন যাত্রীরা। আপাতত কেবল হায়দরাবাদ বিমানবন্দরেই চালু হয়েছে এই সুবিধা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন