Goat Born with Human like Face

অবিকল ‘মানুষের’ মতো দেখতে ছাগল, খবর চাউর হতেই সদ্যেজাতকে দেখতে ভিড় জমাল গ্রামবাসীরা

মুখ, চোখ, নাক— অবিকল মানুষের মতো। অদ্ভুত দর্শন এই সদ্যোজাত ছাগশিশুটি এই মুহূর্তে আলোচনার কেন্দ্রে। কোথায় জন্ম নিল এই ছাগলছানাটি? ঠিক কী কারণে হয় এমন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৮:২৭
Share:

চলতি সপ্তাহে মধ্যপ্রদেশের সেমাল খেদি নামক একটি প্রত্যন্ত গ্রামে মানুষের মতো মুখবিশিষ্টি এই ছাগলশিশুটির জন্ম হয়। প্রতীকী ছবি।

মানুষের মতো দেখতে ‘ছাগল’। প্রাণীর আকৃতি বিশিষ্ট মানুষ জন্মের কথা অজানা নয়। কিন্তু মানুষের মতো দেখতে চারপেয়ে প্রাণীর জন্মের ঘটনা তেমন সচরাচর শোনা যায় না। চলতি সপ্তাহে মধ্যপ্রদেশের সেমাল খেদি নামক একটি প্রত্যন্ত গ্রামে মানুষের মতো মুখবিশিষ্টি এই ছাগলশিশুটির জন্ম হয়। এই খবর চাউর হতেই ছাগলটিকে দেখতে ভিড় জমান স্থানী বাসিন্দারা।

Advertisement

ওই গ্রামের এক বাসিন্দার পোষ্য ছাগল জন্ম দিয়েছে অদ্ভুত দর্শন এই ছাগল ছানাটির। নাক, চোখ, এমনকি মুখের কিছুটা অংশ অবিকল মানুষের মতো। চোখের চারপাশে কালো রঙের গোলাকার বৃত্ত। অনেকটা চশমা পরলে যেমন লাগে। মাথায় এবং থুতনি সাদা রঙের পশম। যা অনেক দাড়ির মতো। মানুষের মতো দেখতে এই ছাগলের একটি ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, মালিক ছাগলটিকে ড্রপার দিয়ে তরল খাবার খাওয়াচ্ছেন। পাশে সার দিয়ে দাঁড়িয়ে রয়েছে গ্রামের সকলে। স্থানীয় পশু চিকিৎসক সেখানে উপস্থিত। চিকিৎসকদের কথায়, ছাগলের অস্বাভাবিক আকৃতি নিয়ে জন্ম নেওয়ার নেপথ্যে লুকিয়ে রয়েছে একটি অসুখ। চিকিৎসার পরিভাষায় যে রোগের নাম ‘হেড ডিসপেপসিয়া’। খুবই বিরল একটি রোগ। প্রতি ৫০ হাজার ছাগলের মধ্যে এক জনের এই রোগ হয় বলে জানা গিয়েছে। এই রোগের কারণে প্রাণীদের মাথা ফুলে যায়। সেই অবস্থাকে বলা হয় ‘হাইড্রোসেফালাস’। অন্তঃসত্ত্বা অবস্থায় কোনও প্রাণী যদি ভিটামিন এ-এর অভাবে ভুগে থাকেন, সে ক্ষেত্রে এই রোগে আক্রান্ত শিশু জন্মানোর আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন