Bar Hill Comb

মানুষের মাথার খুলি থেকে বানানো চিরুনি! পাওয়া গেল কোথায়? পেলেনই বা কারা?

সম্প্রতি লন্ডনের মিউজ়িয়াম অফ আরকিয়োলজি ‘এমওএলএ’-র প্রত্নতত্ত্ববিদরা খননকার্য চালানোর সময়ে একটি প্রাচীন ‘বার হিল’ চিরুনি আবিষ্কার করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৯:২৬
Share:

মাথার খুলির হাড় দিয়ে চিরুনি। ছবি: সংগৃহীত।

৭৫০ খ্রিস্ট পূর্বাব্দে চিরুনির ব্যবহার ছিল। আরও বিস্ময়কর তথ্য হল সেই চিরুনি তৈরি হত মানুষের মাথার খুলির বিশেষ একটি অংশ থেকে। সম্প্রতি লন্ডনের ‘মিউজ়িয়াম অফ আরকিয়োলজি’ (এমওএলএ)-র প্রত্নতত্ত্ববিদরা খননকার্য চালানোর সময়ে তেমনই একটি প্রাচীন ‘বার হিল’ চিরুনি আবিষ্কার করেছেন।

Advertisement

একটি বিবৃতিতে প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, বিশেষ ওই চিরুনিটি ব্রিটেনের লৌহযুগ অর্থাৎ, প্রায় ৭৫০ খ্রিস্ট পূর্বাব্দের। কেমব্রিজ শহরের প্রায় ৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে বার হিল নামক একটি জায়গা থেকে খননকার্য চালানোর সময়ে এই চিরুনিটি পাওয়া যায়। অবশ্য ওই অঞ্চল থেকে খননকার্যের সময়ে প্রায় দুই লক্ষেরও বেশি জিনিস উদ্ধার করেছেন নৃতত্ত্ববিদরা।

লৌহযুগের এই আবিষ্কারগুলি প্রসঙ্গে নৃতত্ত্ব দলটির প্রধান, মাইকেল মার্শাল বলেন, “কেমব্রিজশায়ার এলাকায় বসবাসকারী মানুষদের ঐতিহ্যের প্রতীক।”

Advertisement

এই চিরুনিটি সম্পর্কে মার্শাল আরও একটি দিক তুলে ধরেছেন। তিনি বলেছেন, এই চিরুনিটি দেখে কোনও ভাবেই মনে হচ্ছে না যে সেই জিনিসটি নিয়মিত ব্যবহার করা হত। তা হলে করোটির ওই অংশের যে খাঁজকাটা অংশটি আছে, তা বোধ হয় খুলির একটি অংশের সঙ্গে অন্য অংশটি সেলাই করে জোড়া দেওয়ার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন