iphone

IPhones: ভারতের আইফোন-প্রেম বেড়েই চলেছে, দ্বিগুণ হয়েছে অ্যাপেল সংস্থার আয়: টিম কুক

আইফোনের বিক্রি দিন দিন বাড়ছে এ দেশে। আর তাকেই অ্যাপেল সংস্থার আয় বৃদ্ধির জন্য কৃতিত্ব দিচ্ছেন টিম কুক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৮:১৭
Share:

আইফোন বিক্রি প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে ভারতে। ছবি- সংগৃহীত

২০২২ সালের এপ্রিল থেকে জুন মাসে রেকর্ড আয় হয়েছে ‘অ্যাপেল’-এর। ৮,৩০০ কোটি ডলার লাভ করেছে সংস্থা। আর এই রেকর্ড ব্যবসার পিছনে অনেকটাই অবদান রয়েছে ভারতের। সম্প্রতি এমনই জানালেন সংস্থার শীর্ষ কর্তা টিম কুক।

Advertisement

সংস্থার তরফে জানানো হয়েছে, করোনা ও ইউক্রেন যুদ্ধ নিয়ে জর্জরিত এই সময়ও আইফোন বিক্রি প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে ভারতে। আর সে কারণেই এমন লাভ সম্ভব হয়েছে।

টিম কুক। ছবি- সংগৃহীত

গত বছর থেকেই অ্যাপেল-কর্তারা লক্ষ করছেন, এ দেশে আইফোনের বিক্রি বাড়ছে। ভারতে জনসংখ্যা বেশি। তাই এ ধরনের দেশে লাভ বাড়ানোর দিকে মনও দেয় বিভিন্ন বড় সংস্থা।

Advertisement

সাধারণত ভারতীয় ক্রেতাদের জন্য আইফোন বেশ দামি বলেই ধরা হয়ে থাকে। কিন্তু গত বছর নভেম্বরের শেষে দেখা যায়, যে সব বিদেশি দ্রব্যের বিক্রি লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ দেশে, সেই তালিকার উপরের দিকে রয়েছে আইফোন। তার ফলই মিলল এ বছর।

এ দেশে মোবাইল ফোনের বিক্রি সার্বিক ভাবেই দিন দিন বাড়ছে। তার উপর আইফোন ঘিরে তৈরি হয়েছে আগ্রহ। সংস্থার সমীক্ষা বলছে, আইফোন ১২-র চাহিদা এ দেশে সবচেয়ে বেশি। লাভের ৪১ শতাংশ এসেছে সেই মডেল থেকে। এর পর জনপ্রিয় হল আইফোন ১৩। সেখান থেকে ৩২ শতাংশ এসেছে। আর আইফোন ১১ থেকে ১৭ শতাংশ লাভ এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন