Mango Season

অনলাইনে ২৫ কোটি টাকার আম বিক্রি! কোন আমের চাহিদা সবচেয়ে বেশি?

সম্প্রতি এক অনলাইন খাদ্য সরবরাহকারী সংস্থার রিপোর্ট অনুযায়ী তাঁদের সংস্থায় এপ্রিল মাসে মোট ২৫ কোটি টাকার আম বিক্রি হয়েছে। আর কোন তথ্য উঠে এল রিপোর্টে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৮:০০
Share:

অনলাইনে কোন আমের চাহিদা সবচেয়ে বেশি? ছবি: শাটারস্টক

অনেকের কাছেই প্রিয় ঋতু গ্রীষ্ম। নেপথ্যে কারণ অবশ্য একটাই, এই সময় যে প্রচুর প্রচুর আম পাওয়া যায়! বাজারে গিয়ে নিজের হাতে বাছাই করে থলিভর্তি আম নিয়ে আসা যেন গরমের দিনে একটা আব‌শ্যিক কাজ। এখন অবশ্য অনলাইনেও আম বিক্রির হিড়িক বেড়েছে। সম্প্রতি এক অনলাইন খাদ্য সরবরাহকারী সংস্থার রিপোর্ট অনুযায়ী তাঁদের সংস্থায় এপ্রিল মাসে মোট ২৫ কোটি টাকার আম বিক্রি হয়েছে। অর্থাৎ, ওই নির্দিষ্ট সংস্থায় এপ্রিল মাসে প্রতি দিন গড়ে ৬০ লক্ষ টাকার আম বিক্রি হয়েছে। শুধু তা-ই নয়, সংস্থার দাবি, মে মাসে এই বিক্রির হার এপ্রিল মাসের রেকর্ডকেও ছাপিয়ে যাবে।

Advertisement

সংস্থার দাবি, কেবল পাকা আম নয়, কাঁচা আমের বিক্রিও অনলাইনে এ মরসুমে বেশ ভালই বেড়েছে। এপ্রিলে তাদের সংস্থায় মোট ২৫ লক্ষ টাকার কাঁচা আম বিক্রি হয়েছে। পাকা আমের মধ্যে আলফান্সো আমের বিক্রি সবচেয়ে বেশি হয়েছে। সংস্থায় মোট যে পরিমাণ আম বিক্রি হয়েছে তার মধ্যে ৩০ শতাংশই রত্নাগিরির আলফান্সো। মুম্বই, দিল্লি ও বেঙ্গালুরুতে আম বিক্রি সবচেয়ে বেশি হয়েছে।

সংস্থায় মোট যে পরিমাণ আম বিক্রি হয়েছে তার মধ্যে ৩০ শতাংশই রত্নাগিরির আলফান্সো। ছবি: শাটারস্টক

ভারতীয়দের কাছে আম অন্যতম প্রিয় ফল। আমের মরসুমে আম দিয়ে হয় দিন শুরু আর আম দিয়েই তৈরি মিষ্টি খেয়েই শেষ হয় দিন। অনলাইনেও যে আমের চাহিদা বাড়ছে, খাদ্য সরবরাহকারী অ্যাপের রিপোর্টে তা স্পষ্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন