Delhi Airport

Indira Gandhi International Airport: পুরোপুরি সৌরশক্তি ও জলশক্তি নির্ভর হল দিল্লি বিমানবন্দর, দেশের মধ্যে এই প্রথম

ভারতের প্রথম বিমানবন্দর হিসেবে পুরোপুরি অপ্রচলিত শক্তি নির্ভর হয়ে উঠল দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৯:৩২
Share:

ব্যবহার করা হবে না জীবাশ্ম জ্বালানি ছবি: সংগৃহীত

ক্রমশ কমে আসছে জীবাশ্ম জ্বালানির ভাণ্ডার, পাশাপাশি জীবাশ্ম জ্বালানির অতিরিক্ত ব্যবহারে দূষিত হয় পরিবেশও। তাই বিশেষজ্ঞরা বারবার বলছেন অপ্রচলিত শক্তির ব্যবহারের দিকে নজর দিতে। কার্যত সেই কথা মাথায় রেখেই পুরোপুরি অপ্রচলিত শক্তির সাহায্য চলা শুরু করল দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর।

Advertisement

বিমানবন্দর কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, এ বার থেকে বিমানবন্দরের প্রয়োজনীয় বিদ্যুতের পুরোটাই আসবে জলশক্তি ও সৌরশক্তির থেকে। ভারতে এই প্রথম কোনও বিমানবন্দর পুরোপুরি অপ্রচলিত শক্তির দ্বারা চালিত হতে চলেছে বলেও দাবি তাঁদের। বিমানবন্দরের মোট বিদ্যুৎ চাহিদার ৬ শতাংশ আসবে সৌরশক্তি থেকে আর বাকি ৯৪ শতাংশের জোগান দেবে একটি হাইড্রো-ইলেকট্রিক প্ল্যান্ট।

ছবি: সংগৃহীত

ইতিমধ্যেই বিমানবন্দরের একাধিক ফাঁকা জায়গা ও কার্গো টার্মিনালের ছাদে সোলার প্যানেল বসানো হয়েছে। কর্তৃপক্ষের দাবি, অপ্রচলিত শক্তির ব্যবহারের ফলে বছরে কার্বন ডাই-অক্সাইড নির্গমনের পরিমাণ কমবে প্রায় ২ লক্ষ টন। ২০৩০ সালের নভেম্বর মাসের মধ্যে পুরোপুরি কার্বন গ্রহণ ও নির্গমনের ভারসাম্য বজায় রাখা বা কার্বন নিউট্রাল হওয়ার পরিকল্পনাও ঘোষণা করা হয়েছে বিমানবন্দরের তরফে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন