Beer

শুধু কি বিয়ার খেলেই হয় বিয়ার বেলি?

আপনি যদি বিয়ারপ্রেমী হন, তা হলে নিশ্চয়ই বিয়ার বেলি কথাটার সঙ্গেও পরিচিত? অতিরিক্ত বিয়ার খাওয়ার প্রভাবে শরীরে মেদ জমে, ভুঁড়ি বাড়ে, তাই ভালবেসে এই নাম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৭ ১৬:৩৪
Share:

প্রতীকী চিত্র।

আপনি যদি বিয়ারপ্রেমী হন, তা হলে নিশ্চয়ই বিয়ার বেলি কথাটার সঙ্গেও পরিচিত? অতিরিক্ত বিয়ার খাওয়ার প্রভাবে শরীরে মেদ জমে, ভুঁড়ি বাড়ে, তাই ভালবেসে এই নাম। অনেকেই তাই মদ্যপানের নেশা না ছাড়তে পারলেও বিয়ার থেকে দূরে থাকেন। তবে সত্যিই কি এই ভুঁড়ির জন্য বিয়ার একাই ভিলেন? নাকি যে কোনও অ্যালকোহলের নেশাই বাড়িয়ে দেয় ভুঁড়ি? শুধু কি ক্যালোরির কারণেই বাড়ে ভুঁড়ি? নাকি ডিহাইড্রেশনে? জেনে নেওয়া যাক কী বলছেন বিশেষজ্ঞরা।

Advertisement

পেটের নীচের দিকে মেদ জমতে জমতে ঝুলে বেরিয়ে গেলে যেমন ভুঁড়ি হয় সেটাকেই বিয়ার বেলি বলা হয়ে থাকে। বিয়ারে যেহেতু প্রচুর ক্যালোরি (এক পিন্ট বিয়ার মানে ১৫০ ক্যালোরি) থাকে তাই নিয়মিত বিয়ার খেলে ভুঁড়ি বাড়ে। প্রকৃতপক্ষে যে কোনও অ্যালকোহল, মিষ্টি পানীয় এমনকী জাঙ্ক ফুড থেকেও ভুঁড়ি বাড়তে পারে। গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট গুরবন্ত সিংহ লাম্বা বলেন, শুধু বিয়ার খেলেই ভুঁড়ি বা়ড়বে তার কোনও মানে নেই। বেশি ক্যালোরিযুক্ত যে কোনও খাবার, মিষ্টি পানীয় বেশি খেলেই ভুঁড়ি বাড়তে পারে। আবার অ্যালকোহল খিদে বাড়িয়ে দেয়। তাই মদ্যপান করতে বসে সঙ্গে চলতে থাকে পিজা, চিকেন উইঙ্গসের মতো মুখরোচক খাবার। সব মিলিয়েই মেদ জমতে থাকে শরীরে।

আবার বিয়ার শরীরকে ফ্যাট বার্ন করতেও বাধা দেয়। কারণ শরীরে অ্যালকোহল থাকলে তা থেকেই এনার্জি সঞ্চয়ের চেষ্ট করে। ফলে ফ্যাট জমতে থাকে। লাম্বা জানাচ্ছেন, এই ভাবে জমতে থাকা ফ্যাট ও বাড়তে থাকা ওজন ডেকে আনে অন্যান্য বড় সমস্যা। ডায়াবিটিস বা হার্টের সমস্যার পাশাপাশি প্রভাব পড়তে থাকে লিভার, প্যানক্রিয়াসেও।

Advertisement

আরও পড়ুন: অতিরিক্ত মদ্যপানে ত্বকের সমস্যায় ভুগছেন মহিলারা

আরও পড়ুন: ‘কুল’ হতেই ধূমপানের দিকে ঝুঁকছে টিনএজাররা, বলছে সমীক্ষা

তাই বিয়ার বেলি, লভ হ্যান্ডল বা ব্লাবার, যেই নামেই ডাকুন না কেন মেদ জমতে পারে অনেক কারণেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন