Lifestyle News

এটাই কি দুনিয়ার সবচেয়ে ছোট স্মার্টফোন?

মুঠোফোন হলেও আজকাল তা মুঠোয় ধরতে বেশ অসুবিধাই হয়। বরং বাজার ছেয়ে গিয়েছে একের পর এক ঢাউস সাইজের স্মার্টফোনে। প্রায় সব নামী ব্র্যান্ডই যেন বড় সাইজের মোবাইল তৈরির প্রতিযোগিতায় নেমে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ মে ২০১৭ ১০:৩০
Share:

মুঠোফোন হলেও আজকাল তা মুঠোয় ধরতে বেশ অসুবিধাই হয়। বরং বাজার ছেয়ে গিয়েছে একের পর এক ঢাউস সাইজের স্মার্টফোনে। প্রায় সব নামী ব্র্যান্ডই যেন বড় সাইজের মোবাইল তৈরির প্রতিযোগিতায় নেমে পড়েছে। এরই মধ্যে বাজারে এল ‘দুনিয়ার সবচেয়ে ছোট ফোর-জি অ্যান্ড্রয়েড স্মার্টফোন’। অন্তত প্রস্তুতকারী সংস্থার তা-ই দাবি। সাইজে মাত্র ২.৪৫ ইঞ্চি। নাম ‘জেলি’। তবে আকারে ছোট হলেও এতে রয়েছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের প্রায় সমস্ত সুযোগসুবিধাই।

Advertisement

আরও পড়ুন

পেন কিলার হিসেবে প্যারাসেটামলের থেকে অনেক কার্যকরী বিয়ার, বলছেন গবেষকরা

Advertisement

অনায়াসেই ‘জেলি’ রাখা যাবে আপনার পকেটে।

‘জেলি’-র প্রস্তুতকারী সংস্থা সাংহাইয়ের ইউনিহার্ৎজ জানিয়েছে, আপনার বুক পকেটে, হাতের মুঠোয় বা মানিব্যাগে কয়েন রাখার জায়গায় অনায়াসে গলে যাবে এটি। এতে রয়েছে লেটেস্ট ভার্সনের অ্যান্ড্রয়েড ৭.০ নট মোবাইল ওএস। সঙ্গে মিলবে ডুয়েল ন্যানো সিম। ১ জিবি র‌্যামের এই মোবাইলের নিজস্ব স্টোরেজ ৮ জিবি। আর তা বাড়ানো যাবে ৩২ জিবি পর্যন্ত। তবে হতাশ হবেন না। একটু বেশি পয়সা ঢাললে মিলবে ২ জিবি-র ‘জেলি’ও। সঙ্গে ১৬ জিবি নিজস্ব স্টোরেজ। ২৪০x৪৩২ পিক্সেলের এই ফোনে রয়েছে ১.১ গিগাহার্ৎজ কোয়াডকোর প্রসেসর। সঙ্গে ৮ মেগা পিক্সেলের রিয়ার এবং ২ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। ইউনিহার্ৎজ-এর দাবি, ‘জেলি’র ৯৫০ এমএএইচ ব্যাটারি চলবে টানা তিন দিন। জিপিএস, ওয়াই-ফাই, ব্লুটুথ-সহ এই স্মার্টফোনের দাম প্রায় ৬,৯০০ টাকা। আর ২ জিবি ভার্সন কিনতে চাইলে খরচ করতে হবে প্রায় ৮,০০০ টাকা। আগামী অগস্ট থেকেই বাজারে মিলবে এই ‘ন্যানো’ মোবাইল।

ছবি: সংগৃহীত।

আরও পড়ুন

আপনিও ডিজাইন করতে পারেন নোকিয়া ৩৩১০!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন