পোষ্যর মন খারাপ? জানাবে স্মার্ট অ্যাপ

পোষ্য-র মন বুঝতে স্মার্ট অ্যাপ তৈরি করেছে সংস্থাটি। সম্প্রতি টোকিওতে অনুষ্ঠিত ওয়েরাবেল এক্সপোতে প্রথম বার অ্যাপটির হাতে কলমে ব্যবহার দেখানো হয়। সঙ্গে সঙ্গেই ক্রেতামহলে সাড়া ফেলেছে এটি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৬ ১৭:২৬
Share:

ছবি: গেটি ইমেজেস।

কমিক চরিত্র সাংবাদিক টিনটিন তাঁর পোষ্য কুট্টুসের মন বুঝতেন। কিন্তু আপনি তো আর টিনটিন নন। তাই আপনার পোষ্যের মন খারাপ হলেও কেন তা হয়েছে তা বুঝতে পারেন না। ফলে একটা যেন দুরত্ব তৈরি হয় দু’জনের। এর জন্য অপরাধবোধেও ভুগতে থাকেন আপনি।

Advertisement

আপনার দুশ্চিন্তার কথা ভেবে এগিয়ে এসেছে একটি জাপানি তথ্যপ্রযুক্তি সংস্থা। পোষ্য-র মন বুঝতে স্মার্ট অ্যাপ তৈরি করেছে সংস্থাটি। সম্প্রতি টোকিওতে অনুষ্ঠিত ওয়েরাবেল এক্সপোতে প্রথম বার অ্যাপটির হাতে কলমে ব্যবহার দেখানো হয়। সঙ্গে সঙ্গেই ক্রেতামহলে সাড়া ফেলেছে এটি।

কী ভাবে কাজ করবে অ্যাপটি?
জাপানি সংস্থাটি জানিয়েছে, প্রাণীদের ৪০টি বিভিন্ন রকম মানসিক অবস্থা বিচার করতে সক্ষম অ্যাপটি। তাই এর সাহায্যে এ বার খুব সহজেই বোঝা যাবে আপনার পোষ্য রেগে আছে না কী আনন্দে আছে না কী দুঃখে আছে? তবে তার জন্য আপনার পোষ্যের গলায় বাঁধা থাকবে ছোট্ট যন্ত্র। তার সাহায্যে মিলবে প্রয়োজনীয় তথ্য।

Advertisement

সংস্থার তরফে ম্যানেজার তাকিউ ফিউমা জানিয়েছেন, অ্যাপটি হাতে পেতে এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে ক্রেতাদের। তার পরেই হাতে আসবে স্মার্ট অ্যাপটি। তবে এর জন্য পকেট থেকে খসাতে হবে ৯ হাজার ইয়েন বা ৭৫ মার্কিন ডলার।

এই সংক্রান্ত আরও খবর...

আপনার বাচ্চা কেন কাঁদছে, জানাবে অ্যাপ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন