Lifesty;e News

হাঁটু, কোমর, কাঁধের ব্যথা কমান রিফ্লেক্সোলজির সাহায্যে

স্ট্রেস, কাজের চাপ, পরিশ্রমের কারণে আমরা প্রায়ই কিছু ব্যথা, বেদনায় ভুগি। বয়স বাড়তে থাকলে এই সব গাঁট, পেশীর ব্যথা আরও বাড়তে থাকে। ওষুধ না খেয়ে এই সব রোজকার ব্যথা কমিয়ে ফেলতে পারেন রিফ্লেক্সোলজির সাহায্যে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৭ ১৮:০০
Share:

স্ট্রেস, কাজের চাপ, পরিশ্রমের কারণে আমরা প্রায়ই কিছু ব্যথা, বেদনায় ভুগি। বয়স বাড়তে থাকলে এই সব গাঁট, পেশীর ব্যথা আরও বাড়তে থাকে। ওষুধ না খেয়ে এই সব রোজকার ব্যথা কমিয়ে ফেলতে পারেন রিফ্লেক্সোলজির সাহায্যে। হাত ও পায়ের স্নায়ুর কিছু প্রেশার পয়েন্টে চাপ দিয়ে বা মাসাজ করে কমিয়ে ফেলতে পারেন ব্যথা। জেনে নিন কিছু ব্যথার গুরুত্বপূর্ণ প্রেশার পয়েন্ট।

Advertisement

হাঁটু

হাঁটু ব্যথার রিফ্লেক্সোলজি পয়েন্ট থাকে পায়ের তলায়। গোড়ালির সামনের দিকে পায়ের পাতার খাঁজের ঠিক আগে। সহজে এই পয়েন্ট খুঁজে পেতে পায়ের গোছের হাড়ের উপর আঙুল রাখুন। এ বার হাড় বরাবর পায়ের তলায় নিয়ে যান আঙুল। যেখানে আঙুল পৌঁছবে সেই পয়েন্টে জোরে চাপ দিন। অন্য আঙুল দিয়ে পায়ের পাতা জড়িয়ে ধরে বুড়ো আঙুল দিয়ে জোরে চাপ দিন।

Advertisement

কনুই

কনুইয়ের রিফ্লেক্সোলজি পয়েন্ট থাকে হাতে। তর্জনী ও কনিষ্ঠার মাঝে নীচ বরাবর নামতে থাকুন। গাঁটের নীচে জোরে চাপ দিন।

কাঁধ

কাঁধের রিফ্লেক্সোলজি পয়েন্ট খুঁজে বের করা খুব সহজ। পায়ের কড়ে আঙুলের নীচে গোলাপি প্যাডেড অংশে চাপ দিন। টেনিস বল পায়ের তলায় রেখে এই অংশে ভাল ভাবে চাপ দিতে পারেন।

কোমর

কোমরের হাড়ের রিফ্লোক্সোলজি পয়েন্ট থাকে পায়ের বাইরের দিকে। পায়ের গোছের হাড়ের একটু সামনের দিকে থাকে এই পয়েন্ট। পায়ের গোছ জড়িয়ে ধরে এই পয়েন্টে চাপ দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন