Monalisa

Mona Lisa Cake: লন্ডভন্ড ল্যুভ, মোনালিসা ছবিতে কেক লেপে দিলেন ছদ্মবেশী যুবক!

ইতালির নবজাগরণের অন্যতম পথিকৃৎ লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসা ছবিতে কেক লেপে দিলেন এক যুবক।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৮:৪২
Share:

মোনালিসার মিষ্টিমুখ! ছবি: সংগৃহীত

লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা প্রখ্যাত ছবি, মোনালিসার উপর কেক লেপে দেওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়াল প্যারিসের ল্যুভ জাদুঘরে। প্রশাসনের প্রাথমিক অনুমান, ওই ব্যক্তি পরিবেশ রক্ষা আন্দোলনের সঙ্গে জড়িত। জলবায়ু পরিবর্তন নিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করতেই তিনি এমন কাণ্ড ঘটিয়েছেন বলে প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে। তবে ‘বুলেটপ্রুফ’ কাচ দিয়ে ঢাকা থাকার কারণে অক্ষতই আছে ছবিটি।

Advertisement

ইতালির নবজাগরণের অন্যতম পথিকৃৎ লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসা ছবিটি দেখতে প্রতি দিন দেশ-বিদেশ থেকে ছুটে আসেন অজস্র মানুষ। প্যারিসের ল্যুভ মিউজিয়ামের একটি একক ঘরে রাখা রয়েছে ছবিটি। ঘর ভর্তি মানুষের সামনেই হুইলচেয়ারে বসে থাকা এক বৃদ্ধা আচমকা লাফিয়ে উঠে নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে কেক মাখিয়ে দেন ছবিটির উপর। তড়িঘড়ি নিরাপত্তা রক্ষীরা ছুটে এসে তাঁকে ধরে ফেলতেই দেখা যায় পুরোটাই ছদ্মবেশ! বৃদ্ধার ভেক ধরে কাণ্ডটি ঘটিয়েছেন এক যুবক। ধরা পড়তেই তাঁকে চিৎকার করে বলতে শোনা যায়, ‘‘কিছু মানুষ পৃথিবীকে ধ্বংস করে দিতে উদ্যত, সেটা নিয়ে ভাবুন। সব শিল্পীই পৃথিবীর কথা বলে গিয়েছেন।’’

এই প্রথম নয়, এর আগেও আক্রমণের শিকার হয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা এই ছবি। ১৯৫৬ সালে এক ব্যক্তির বিরুদ্ধে ছবিটিতে অ্যাসিড ছিটিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। তার পর থেকেই বুলেটপ্রুফ কাচে ঢেকে দেওয়া হয় ছবিটি। তা ছাড়াও ল্যুভ জাদুঘরে রয়েছে গোটা পৃথিবীর অজস্র বহুমূল্য শিল্পকর্ম। ফলে জাদুঘরের নিরাপত্তা ব্যবস্থাও যথেষ্ট কড়া। তাই কী ভাবে ওই যুবক নিরাপত্তারক্ষীদের ফাঁকি দিয়ে এমন কাণ্ড ঘটালেন তা নিয়েও উঠছে প্রশ্ন। গোটা বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত মুখে কুলুপ এঁটেছেন জাদুঘর কর্তৃপক্ষ।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন