COVID-19

করোনা থেকে সেরে ওঠার পরে নতুন করে দেখা দিচ্ছে কোন সমস্যা, জেনে নিন

কোভিড থেকে সেরে ওঠার পরে অনেক ধরনের অসুস্থতা লেগে থাকছে। কারও মানসিক সমস্যা হচ্ছে। কারও শারীরিক অসুস্থতা। কেউ বা ভুগছেন চুল পড়ে যাওয়ার সমস্যা নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১৪:৩৩
Share:

কোভিড সারার পরে মনসিক চাপের কারণেই কি চুল পড়ে যাচ্ছে? ফাইল চিত্র

করোনা থেকে সেরে ওঠার পরেও শরীরের যত্ন নিতে বলছেন চিকিৎসকেরা। অন্তত ছ’মাস খুব সাবধানে কাটানোর পরামর্শ দিচ্ছেন তাঁরা। কারণ, দেখা গিয়েছে কোভিড থেকে সেরে ওঠার পরেও অনেকেই নানা ধরনের শারীরিক সমস্যা নিয়ে ভুগছেন। কারও গায়ে ব্যথা। কারও মস্তিষ্কে ধোঁয়াশা। কারও আবার ক্লান্তি থেকে যাচ্ছে।

Advertisement

তবে সময় যত যাচ্ছে, ততই কোভিড পরবর্তী নানা ধরনের সমস্যার কথা উঠে আসছে। কারণ এই ভাইরাস এক-এক ব্যক্তির শরীরে গিয়ে এক-এক ধরনের প্রভাব ফেলছে। যেমন এবার দেখা যাচ্ছে, রোগ থেকে সেরে ওঠার পরে অনেকের একটি নতুন ধরনের সমস্যা হচ্ছে।

বিভিন্ন ব্যক্তি চুল পড়ে যাওয়ার কথা উল্লেখ করছেন চিকিৎসকেদের কাছে। কারও ক্ষেত্রে সেই চুল পড়ার সমস্য সাময়িক। কারও আবার তা থামছেই না মাসের পর মাস। নতুন করে চুল হচ্ছেও না অনেকের মাথায়। চিকিৎসকেরা বলছেন, এই সমস্যা হচ্ছে নানা কারণে। জ্বর হলে অনেক সময়ে চুল উঠে যায়। তবে তার চেয়েও বেশি প্রভাব পড়ছে করোনার সময়ে হওয়া উদ্বেগের। তা ছাড়া, এ সময়ে মানসিক চাপও তৈরি হচ্ছে বহু মানুষের। পারিবারের অনেকে করোনা আক্রান্ত হলে তা ঘিরে চিন্তা থাকছে। মূলত, মানসিক অসুস্থতার কারণেই চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে বলে দাবি চিকিৎসকেদের।

Advertisement

দেশ-বিদেশের বিভিন্ন মানুষ করোনা পরবর্তী এই সমস্যার কথা উল্লেখ করেছেন। ফলে করোনা থেকে সেরে ওঠার পরে চুল পড়ে যাওয়ার সমস্যা হচ্ছে কি না, তা ভাল ভাবে খেয়াল করতে বলছেন চিকিৎসকেরা। যদি এমনটা হয়, তবে ডাক্তারদের পরামর্শ নিতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন