বেড়াতে গিয়েও ভারতীয়দের পছন্দ সোশ্যাল মিডিয়া, বলছে সমীক্ষা

এক্সপিডিয়া-র রিপোর্ট জানাচ্ছে, বেড়াতে গিয়ে অবসর যাপনের প্রায় সব মুহূর্তের ছবিই সোশ্যাল দেওয়ালে তুলে ধরতে পছন্দ করেন ভারতীয়রা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ১৩:৫০
Share:

২২ শতাংশ ভারতীয়ই ছুটির মুহূর্তগুলি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভালবাসেন। ছবি: সংগৃহীত।

কথায় বলে, ‘ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে’। আর ভারতীয়েরা নাকি বেড়াতে গিয়েও সারা ক্ষণ সোশ্যাল মিডিয়ায় বুঁদ হয়ে থাকেন। এমনটাই দাবি করেছে মার্কিন পর্যটন সংস্থা এক্সপিডিয়া। ছুটি কাটাতে দিনেও ফেসবুক-টুইটার বা ইনস্টাগ্রাম-সহ একাধিক সোশ্যাল মাধ্যমে অবিরাম যাতায়াত ভারতীয়দের। এ ব্যাপারে দুনিয়ার তামাম দেশকে পাশ কাটিয়ে এক নম্বরে রয়েছেন ভারতীয়েরা। সম্প্রতি এক্সপিডিয়া-র একটি সমীক্ষা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য।

Advertisement

ভারত ছাড়াও আমেরিকা, কানাডা, মেক্সিকো, ব্রাজিল, গ্রেট ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন, নেদারল্যান্ডস, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইল্যান্ড— বিশ্ব জুড়ে এই ১৭টি দেশের ১৫ হাজার ৩৬৩ জনের উপর এই সমীক্ষা চালিয়েছে এক্সপিডিয়া।

আরও পড়ুন: বলিউডের এই সেলিব্রিটিরা সম্পর্কে ভাই-বোন!

Advertisement

এক্সপিডিয়া-র রিপোর্ট জানাচ্ছে, বেড়াতে গিয়ে অবসর যাপনের প্রায় সব মুহূর্তের ছবিই সোশ্যাল দেওয়ালে তুলে ধরতে পছন্দ করেন ভারতীয়রা। তা সে সমুদ্রতটে রোদ পোহানোই হোক বা হোটেলের সুইমিং পুলের নীল জলে ক্লান্তি কাটানো। ২২ শতাংশ এ দেশীয় মানুষই তা সেলফি-বন্দি করে রাখতে ভালবাসেন। আর ছুটি কাটাতে গিয়ে ফেসবুক-টুইটার-ইনস্টাগ্রামে লগ-ইন করেন ২১ শতাংশ। এক্সপিডিয়া-র পরিসংখ্যান অনুযায়ী, ১৯ শতাংশ ভারতীয় ছুটির ফাঁকেও বন্ধুবান্ধব-আত্মীয়স্বজনদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় কথাবার্তা চালিয়ে যান। শুধু কী কথাবার্তা, ছবি বা ভিডিও আপলোড— কোনওটাই বাদ রাখেন না তাঁরা। তবে অধিকাংশ ভারতীয়ের এই ধরনের আচরণ যে অন্যদের খুব একটা পছন্দের তেমনটা একেবারেই সঠিক নয়। ওই সমীক্ষাতে এটাও বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় এই ধরনের ছবি-ভিডিওর পোস্ট দেখে ২৪ শতাংশ ভারতীয়ই প্রবল বিরক্ত হন।

শুধু কি ইন্টারনেট সার্ফিং করা! ছুটি কাটাতে গিয়েও ১৪ শতাংশ ভারতীয় অফিসের কাজ করেন। এমনটা করায় গোটা বিশ্বে তাঁদের জুড়ি মেলা ভার। অফিস থেকে পাঠানো ইমেল না দেখলে ভারতীয়েরা নাকি খুব উতলা হয়ে পড়েন। আমেরিকান বা ব্রাজিলীয়রাও এই ব্যাপারে খুব বেশি পিছিয়ে নেই। আমেরিকার ৭ শতাংশ এবং ব্রাজিলের ৬ শতাংশ মানুষই এমনটা করে থাকেন বলে ওই সমীক্ষায় প্রকাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন