ইবোলা সংক্রান্ত নিয়ম শিথিল নিউ ইয়র্কে

নিয়মের গেরোতে নাস্তানাবুদ হয়ে ইবোলার ২১ দিনের কোয়ারেন্টাইন নিয়ে রীতিমত ঝড় উঠল নিউ ইয়র্কে। আর তাতেই নড়ে চড়ে বসেছে প্রশাসন। রবিবার রাতে এই নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছেন গভর্নর অ্যান্ড্রু কুমো। যেখানে কোয়ারেন্টাইনের নিয়ম শিথিল করার কথা বলেছেন তিনি। সিয়েরা লিওন ফেরত নার্স কেসি হিকক্সের প্রতিবাদের ফলেই প্রশাসনের এমন সিদ্ধান্ত বলে মনে করছেন অনেকে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক ও নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৪ ০১:৫২
Share:

নিয়মের গেরোতে নাস্তানাবুদ হয়ে ইবোলার ২১ দিনের কোয়ারেন্টাইন নিয়ে রীতিমত ঝড় উঠল নিউ ইয়র্কে। আর তাতেই নড়ে চড়ে বসেছে প্রশাসন। রবিবার রাতে এই নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছেন গভর্নর অ্যান্ড্রু কুমো। যেখানে কোয়ারেন্টাইনের নিয়ম শিথিল করার কথা বলেছেন তিনি।

Advertisement

সিয়েরা লিওন ফেরত নার্স কেসি হিকক্সের প্রতিবাদের ফলেই প্রশাসনের এমন সিদ্ধান্ত বলে মনে করছেন অনেকে। হিকক্সের অভিযোগ, নজরদারির নামে ইবোলা-আক্রান্ত দেশগুলি থেকে ফিরে আসা স্বাস্থ্যকর্মীদের সঙ্গে আসামির মতো আচরণ করছে মার্কিন প্রশাসন। তাঁর সঙ্গেও এর ব্যতিক্রম হয়নি। তবে শুধু হিকক্স নয়, প্রতিবাদে গলা মিলিয়েছেন স্বাস্থ্যকর্মীরাও। এবং স্বয়ং প্রেসিডেন্ট বারাক ওবামাও।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে চলা কোয়ারেন্টাইনের নিয়মগুলি আসলে খুবই অবৈজ্ঞানিক। সংশ্লিষ্ট মার্কিন স্বাস্থ্য সংস্থা (ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ)-এর অধিকর্তা, অ্যান্টনি ফাওশ বলেছেন, “আমাদের মূল উদ্দেশ্য, আফ্রিকার এই ভয়ঙ্কর পরিস্থিতি সামলানো। সেই জন্য পাশে দরকার স্বাস্থ্যকর্মীদের। তাঁদের সঙ্গে দুর্বব্যহার করলে কখনওই তাঁরা আমাদের সঙ্গে থাকবেন না।”

Advertisement

নিউ ইয়র্ক ও নিউ জার্সি প্রশাসনের জারি করা আগের নিয়ম অনুযায়ী, পশ্চিম আফ্রিকা থেকে যাঁরা ফিরছেন এবং যাঁদের ইবোলা আক্রান্তদের সঙ্গে সরাসরি কোনও যোগাযোগ হয়েছে, প্রথমেই তাঁদের ইবোলা ভাইরাস ডিজিজ (ইভিডি) পরীক্ষা করা হবে। নার্স কেসি হিকক্সের দাবি, তাঁর ইভিডি পরীক্ষার ফল নেগেটিভ হয়েছিল এবং ইবোলার কোনও উপসর্গ ছিল না। তবু তাঁর সঙ্গে অত্যন্ত খারাপ ব্যবহার করে তাঁকে হাসপাতালে কোয়ারেন্টাইন করে রাখা হয়। আজ জারি করা নতুন আইন অনুযায়ী, পশ্চিম আফ্রিকা থেকে আসা কোনও ব্যক্তির শরীরে যত ক্ষণ না ইভিডির উপসর্গর দেখা দিচ্ছে, তত ক্ষণ তাঁকে হাসপাতালে ভর্তি করা হবে না। তবে, পশ্চিম আফ্রিকা থেকে আসা কোনও ব্যক্তির যদি কোনও ইবোলা আক্রান্তের যোগাযোগ হয়ে থাকে, তা হলে তাঁকে বাড়িতে ২১ দিন কোয়ারেন্টাইন করা হবে। তাঁর সঙ্গে আত্মীয়-স্বজন বা বন্ধু-বান্ধবরা দেখা করতে পারবেন, তবে প্রশাসনের অনুমতি নিয়ে। এই তিন সপ্তাহে দিনে দু’বার করে তাঁকে দেখতে আসবেন স্বাস্থ্যকর্মীরা। অবশ্য কোন সময়ে স্বাস্থ্যকর্মীরা আসবেন, তা বলা হবে না। হঠাৎ করে এসে তাঁরা পরীক্ষা করবেন, নিয়ম ঠিকঠাক মেনে চলা হচ্ছে কি না। প্রশাসনের তরফে নতুন প্রতিশ্রুতি, বাড়িতে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিকে র্আথিক সাহায্যও করা হবে। দেশজোড়া বিরোধীতার মুখে পড়ে নিজের ভাবমূর্তি মেরামত করতেই কুমোর এই পদক্ষেপ বলে মনে করছেন অনেকে। এর আগে ইবোলা-আক্রান্ত চিকিৎসক ক্রেগ স্পেন্সরের সমালোচনা করেছিলেন গভর্নর। আজ নিজেই সমালোচনার মুখে পড়ে সেই স্পেন্সরকে ‘নায়ক’ আখ্যা দেন তিনি!

ইবোলা রুখতে ভারতও যথেষ্ট সজাগ রয়েছে। আজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, ইবোলা ভাইরাসের সন্ধান দিতে পারে, এমন পরিকাঠামো নিয়ে তাঁরা ১৮টি বিমানবন্দর এবং নৌবন্দরে প্রস্তুত। তাঁর কথায়, “কারও দেহে ইবোলার উপসর্গ মিললে তাঁকে হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে রাখার ব্যবস্থাও আছে।” ইবোলার-মতো উপসর্গ নিয়ে শনিবার লাইবেরিয়া থেকে ভারতে এসেছেন রাষ্ট্রপুঞ্জের এক কর্মী। তাঁকে আইসোলেশনে রাখা হয়েছে বলে প্রশাসন জানিয়েছে।

এখনও ভারতে ইবোলা পরীক্ষার কোনও ফলই পজিটিভ হয়নি, এটাই আপাতত স্বস্তির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন