Oral Sex

একাধিক মহিলার সঙ্গে ওরাল সেক্স ডেকে আনে ক্যানসারের ঝুঁকি

আপনি কি নিয়মিত ধূমপান করেন? একাধিক মহিলা সঙ্গী রয়েছে আপনার? তা হলে সাবধান। আপনার এই অভ্যাসগুলোও কিন্তু আপনাকে ঠেলে দিতে পারে ক্যানসারের দিকে।

Advertisement
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৭ ১৪:৫৮
Share:

গলা, ঘাড় ও মুখের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ভয়াবহ আকার নিতে পারে।

আপনি কি নিয়মিত ধূমপান করেন? একাধিক মহিলা সঙ্গী রয়েছে আপনার? তা হলে সাবধান। আপনার এই অভ্যাসগুলোও কিন্তু আপনাকে ঠেলে দিতে পারে ক্যানসারের দিকে। অ্যানালস অব অঙ্কোলজি জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, একাধিক মহিলার সঙ্গে ওরাল সেক্সের ফলে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস বা এইচভিপিতে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে। যা থেকে হতে পারে অরোফ্যারিঙ্গাল ক্যানসার।

Advertisement

আরও পড়ুন: চোখ ভাল রাখার ছ’টি সহজ উপায়

এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিনস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের অ্যাসোসিয়েট প্রফেসর অ্যাম্বর ডি’সুজা বলেন, ‘‘অধিকাংশ মানুষই ওরাল সেক্সে অভ্যস্ত। মহিলাদের মধ্যে এইচপিভি ভাইরাসের প্রকোপ অত বেশি না দেখা গেলেও পুরুষরা আকছারই এই ভাইরাসে আক্রান্ত হয়ে থাকেন। যা বাড়ে যদি ধূমপানের অভ্যাস থাকে। যদি নিয়মিত ধূমপানের সঙ্গে জীবনে পাঁচের বেশি মহিলার সঙ্গে ওরাল সেক্সে লিপ্ত হন কোনও পুরুষ, তা হলে গলা, ঘাড় ও মুখের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ভয়াবহ আকার নিতে পারে।’’

Advertisement

আরও পড়ুন: সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না

গবেষকরা জানাচ্ছেন, মোট ১০০ ধরনের এইচপিভি-র খোঁজ পাওয়া গিয়েছে। যার মধ্যে এইচপিভি ১৬ ও এইচপিভি ১৮ সার্ভিকাল ক্যানসারের কারণ হতে পারে। এইচপিভি ১৬ থেকে অরোফ্যারিঙ্গাল ক্যানসারও ছড়াতে পারে। ইউএস ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন একজামিনেশন সার্ভে অনুযায়ী ২০-২৯ বছর বয়সী ১৩ হাজার ৮৯ জনের মধ্যে এইচপিভিতে আক্রান্ত হওয়ার কারণে ক্যানসারে ঝুঁকির সম্ভাবনা দেখা গিয়েছে।

মহিলাদের ক্ষেত্রে দুই বা তার থেকে বেশি ওরাল সেক্স পার্টনার থাকলে এই সম্ভাবনা দেড়গুণ পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন