Child Abuse

পড়াশোনা না করে টিভি দেখেছে শিশু, রেগে গিয়ে কী শাস্তি দিলেন বাবা-মা?

পড়াশোনার গুরুত্ব বুঝে ওঠার আগেই যদি এমন শাস্তি পেতে হয়, তবে পড়াশোনার প্রতি কি কোনও শ্রদ্ধা আদৌ জন্মাবে?

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৮:৩৯
Share:

অল্প দোষে কঠিন সাজা। ছবি- সংগৃহীত

৮ বছরের সন্তানকে বাড়িতে রেখে, কাজে বেরিয়েছিলেন এক দম্পতি। যাওয়ার আগে বলে গিয়েছিলেন, পড়াশোনা শেষ করে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে। কিন্তু ফিরে এসে দেখেন দৃশ্যটা একটু অন্য করম। তাঁদের আদেশ মেনে ওই খুদে পড়াশোনা তো করেনিই, উল্টে তাঁদের চলে যাওয়ার পর থেকে সারা ক্ষণ টিভি দেখে গিয়েছে।

Advertisement

এমন অপরাধের শাস্তি দিতে চিনের হুনান প্রদেশের বাসিন্দা ওই দম্পতি তাঁদের সন্তানকে সারা রাত টিভি চালিয়ে দেখতে বাধ্য করেন বলে সূত্রের খবর। শুধু তা-ই নয়, তাঁদের সন্তান সারা রাত জেগে টিভি দেখছে কি না, তা দেখার জন্য তাঁরা ওই খুদের উপর নজরও রেখেছিলেন।

শিশুটি প্রথমে ঘটনার গুরুত্ব বুঝতে না পেরে কোনও প্রতিক্রিয়া জানায়নি। কিন্তু রাত যত বেড়েছে শিশুটিও ক্লান্ত হয়ে পড়েছে। তখন কান্নাকাটি করে ঘুমোতে চাইলেও তাকে জোর করে ভোর ৫টা পর্যন্ত টিভি দেখতে বাধ্য করা হয়েছে।

Advertisement

খবরটি ছড়িয়ে পড়তেই ওই শিশুটির অভিভাবকদের বিরুদ্ধে রোষে ফেটে পড়েন অনেকে। তাঁদের কারও বক্তব্য ‘এই সামান্য দোষে, এত কঠিন সাজা?’ শিশুসুরক্ষা এবং অধিকার রক্ষার স্বার্থে আইনানুগ ব্যবস্থা নেওয়ার পক্ষেও সওয়াল করেছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন