Space

প্রশ্নচিহ্নের মতো দেখতে ওটা কী, মহাকাশের নতুন ছবি ঘিরে তৈরি হচ্ছে রহস্য! ধন্দে বিজ্ঞানীরাও

মহাকাশের একটি ছবি ঘিরে হইচই শুরু হয়েছে নেটপাড়ায়। ছবি জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে শয়ে শয়ে তারা। তারাদের মাঝেই জ্বলজ্বল করছে একটি প্রশ্নচিহ্ন। কী ওটা, সেই নিয়ে শুরু হয়েছে নানা চর্চা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৭:৪৬
Share:

প্রশ্নের মুখে প্রশ্নচিহ্ন। ছবি: সংগৃহীত।

সম্প্রতি জেম্‌স ওয়েব স্পেস টেলিস্কোপ দিয়ে তোলা মহাকাশের একটি ছবি ঘিরে হইচই শুরু হয়েছে নেটপাড়ায়। ছবি জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে শয়ে শয়ে তারা। তবে সেই ছবিরই একেবারে নীচের দিকে ধরা পড়েছে একটা কমলা রঙের প্রশ্নচিহ্ন। এই প্রশ্নচিহ্নের মতো জিনিস দেখতে পেয়েই নেটাগরিকদের মধ্যে চর্চার শেষ নেই।

Advertisement

কেউ প্রশ্নচিহ্ন দেখে ভাবছেন, এটা হয়তো কোনও ভিন্‌গ্রহ, কেউ আবার বলছেন নতুন কোনও তারা। আসলে এই প্রশ্নচিহ্নটি কী, তা নিয়ে এখনও কোনও নির্দিষ্ট সিদ্ধান্তে আসতে পারেননি বিজ্ঞানীরা। তবে একদল বিজ্ঞানীর মত, দু’টি ছায়াপথ একত্রিত হয়েই এই প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে। ঠিক একই ভাবে ছায়াপথ জুড়ে তৈরি হয়েছে আকাশগঙ্গা। ইউরোপীয়ান স্পেস এজেন্সির (ইএসএ) বিজ্ঞানী কাই নোস্কে বলেন, ‘‘দু’টি ছায়াপথ একসঙ্গে মিলে গিয়েই এই প্রশ্নচিহ্নের সৃষ্টি হয়েছে। প্রশ্নচিহ্নের উপরের অংশটি দেখতে একটি বিকৃত সর্পিলাকার ছায়াপথের মতো। সেই ছায়াপথ দ্বিতীয় একটি ছায়াপথের সঙ্গে মিশে গিয়েই এই নতুন ছায়াপথ তৈরি করছে বলেই মনে হচ্ছে।’’

এই প্রশ্নচিহ্নের মতো জিনিস দেখতে পেয়েই নেটাগরিকদের মধ্যে চর্চার শেষ নেই।

ইএসএ-র বিজ্ঞানী নোরা লুয়েটজগেনডর্ফ বলেন, ‘‘এখনও নিশ্চিত ভাবে কিছু বলার সময় আসেনি। তবে মনে হচ্ছে, প্রশ্নচিহ্নের মতো বাঁকা অংশটি দু’টি ছায়াপথ জোড়া লেগেই তৈরি হয়েছে। আর নীচের বিন্দুটি দেখে মনে হচ্ছে ছোট গোলাকার আরও একটি ছায়াপথ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন