Home Decoration

প্লান্টারের প্রেমে

অন্দরসজ্জায় অন্য মাত্রা এনে দেয় আপনার সাধের গাছের এই আধার। বাঁশ, মেটাল... নানা উপাদানের প্লান্টার সম্পর্কে জেনে নিনঅন্দরসজ্জায় অন্য মাত্রা এনে দেয় আপনার সাধের গাছের এই আধার। বাঁশ, মেটাল... নানা উপাদানের প্লান্টার সম্পর্কে জেনে নিন

Advertisement

মধুমন্তী পৈত চৌধুরী

শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২০ ০০:০১
Share:

ব্রাসের প্লান্টার ও কপারের প্লান্টার

বাড়ির অন্দরে সাজানো গাছের সৌন্দর্য বাড়াতে প্লান্টারের ভূমিকা অনেকটাই। তাই আধুনিক বাড়ির অন্দরসজ্জার দোসর হয়ে ওঠার জন্য বিভিন্ন উপাদানের প্লান্টার এখন জনপ্রিয়। কাচ, সেরামিক, টেরাকোটা, বাঁশ, ঘাস, কপার, আয়রন... বিভিন্ন উপাদানের প্লান্টার দিয়ে সাজিয়ে তুলতে পারেন বাড়ি। আপনার হাতে বেড়ে ওঠা সাধের গাছটি প্লান্টারের খোলসের মধ্যে থেকে অন্দরের শোভা কয়েক গুণ বাড়িয়ে দেবে। তবে কোন উপাদানের প্লান্টার বাড়ির কোথায় রাখলে ভাল, তার জন্য উপযুক্ত ধারণা থাকাও জরুরি। জানতে হবে, কোন ধরনের গাছের জন্য কেমন প্লান্টার প্রয়োজন।

Advertisement

টেরাকোটা: এই ধরনের প্লান্টারের রঙের সঙ্গে সবুজের সখ্য রীতিমতো নজকাড়া। তবে এর ওজন বেশি এবং অসাবধান হলে ভেঙে যাওয়ার ভয় আছে। তাই বাড়ির এমন জায়গায় এটি রাখুন, যেখানে বারবার হাত দেওয়ার প্রয়োজন হয় না। উঁচু তাক, ডেস্কে এটি রাখুন।

সেরামিক: দেখতে সুন্দর লাগলেও টেরাকোটার মতো সমস্যা রয়েছে সেরামিকের প্লান্টারেও। এগুলির ওজন বেশি, ভঙ্গুর। তাই ব্যালকনিতে বা জানালায় এ ধরনের প্লান্টার রাখা যায়। অতিথি আসার আগে প্লান্টার সহ গাছটিকে এনে ঘরে সাজিয়ে রাখুন।

Advertisement

ব্রাস, কপার, আয়রন: এই ধরনের মেটালের প্লান্টার ব্যবহারের উপযোগী। ভেঙে যাওয়ার সম্ভাবনা নেই। এর মধ্যে গাছও খুব ভাল বাড়ে এবং ট্র্যাডিশনাল লুক যাঁরা পছন্দ করেন, তাঁদের বাড়ির জন্য এই ধরনের প্লান্টার আদর্শ। কোনও টেবলের উপরে ব্রাসের প্লান্টার রাখলে, তার পাশে ওই মেটালেরই কোনও সামগ্রী রাখতে পারেন। তা হলে পরিপূর্ণ ভাবে আপনার অন্দরসজ্জায় মেটালের লুক প্রাধান্য পাবে। সেরামিক ও টেরাকোটার যে ওজনের সমস্যা থাকে, এ ক্ষেত্রে সেটাও অনেক কম।

বাঁশ ও ঘাস: সৌন্দর্য ও ব্যবহারযোগ্যতা, দুইয়ের কারণে কেন (বাঁশ) বোনা বা ঘাসের বোনা প্লান্টারও বিশেষ গুরুত্ব রাখে অন্দরসজ্জায়। এ ক্ষেত্রেও প্লান্টার ভেঙে যাওয়ার ভয় কম।

কয়েকটি জরুরি কথা

যে ব্যক্তি প্লান্টার ব্যবহার করছেন, তিনি কেমন উপাদান পছন্দ করেন, সেই ভিত্তিতে প্লান্টারের প্রাথমিক নির্বাচন হয়।

এর পরে বিবেচ্য, বাড়ির অন্দরসজ্জা। সেখানে কোন মাপের এবং কোন ধরনের মেটিরিয়াল দিয়ে সাজাতে চাইছেন, তার ভিত্তিতে প্লান্টার নির্বাচন করুন। প্লান্টারের ভিতরে রাখা টব যেন প্লান্টারকে স্পর্শ করে না থাকে। কারণ, যে বাড়তি জল টবের নীচে জমে থাকে, তা গাছের বৃদ্ধির জন্য ভাল। কিন্তু টবের শেষ প্রান্ত যদি জলে ডুবে থাকে, সেটা গাছের জন্য ভাল নয়। তাই কাঠের ছোট টুকরো, পুরনো ফেলে দেওয়া ঢাকনা এই জাতীয় জিনিস দিয়ে টবটিকে তার উপরে রাখা প্রয়োজন। যদি জানালায় রাখতে চান, তা হলে কতটা দূরত্বে প্লান্টার রাখা যায়, এই বিষয়গুলি দেখে নিন।

কোন ধরনের গাছের জন্য কেমন প্লান্টার?

সেরামিক: জল খুব কম লাগে যেমন সাকিউলেন্ট জাতীয় গাছের জন্য সেরামিকের টব বা প্লান্টার ব্যবহার করা যায়।

ব্রাস বা মেটাল: ফার্ন, ক্যালাথিয়া অর্থাৎ আর্দ্রতা পছন্দ করে এমন গাছের জন্য মেটালের প্লান্টার প্রয়োজন। এ ক্ষেত্রে পাত্রে জল রাখতে হবে। পেবেল ক্লে বলস জলের মধ্যে রেখে তার মধ্যে টব বসানো যায়।

গ্রাস প্লান্টার: স্পাইডার জাতীয় গাছের জন্য টেরাকোটার পাত্রে গাছ রেখে সেটাকে গ্রাস প্লান্টারের মধ্যে রাখলে খুব ভাল বাড়ে।

প্লান্টারের ওজন, ভঙ্গুরতা এবং ব্যবহারযোগ্যতা যাচাই করে তবেই তা দিয়ে ঘর সাজাবেন।

তথ্য ও ছবি সৌজন্য: অদিতি চক্রবর্তী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন