Cyclone Yaas

ঘূর্ণিঝড়ে বহু ঘণ্টা বিদ্যুৎ না থাকলে হাওয়া কল বন্ধ, পোষ্য মাছেদের বাঁচাবেন কী করে?

বেশির ভাগ মাছই জলে দ্রবীভূত অক্সিজেন থেকে শ্বাস নেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১৫:৪২
Share:

বুদবুদ বন্ধ হলেই মাছের শ্বাসকষ্ট শুরু হতে পারে। ছবি: সংগৃহীত

গত বছর আমপানের পরে বহু জায়গায় ২-৩ দিনের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল। সেই সব জায়গায় যাঁরা বাড়িতে অ্যাকোয়ারিয়ামে মাছ পোষেন, তাঁরা পড়েছিলেন ভয়ঙ্কর বিপদে। হাওয়ার পাম্প বা বুদবুদ কল বন্ধ হয়ে যাওয়ায় অনেকের বাড়িতেই মাছ মারা যায়। এ বার তেমন আতঙ্কের পরিস্থিতি ফিরে আসতে পারে। ইয়াশ ঘূর্ণিঝড়ের কারণেও যদি এমন পরিস্থিতি হয়, আপনার সাধের মাছ বাঁচাবেন কী করে? আগে থেকে কী ভাবে সাবধান হবেন?

Advertisement

কিছু কিছু মাছ জলের উপর নাক তুলে নিঃশ্বাস নেয়। কিন্তু বেশির ভাগ মাছই জলে দ্রবীভূত অক্সিজেন থেকে শ্বাস নেয়। হাওয়ার পাম্প জলের মধ্যে বুদবুদ তৈরি করে তাতে অক্সিজেন দ্রবীভূত করে। দীর্ঘ ক্ষণ পাম্প বন্ধ হয়ে গেলে মাছের শ্বাসকষ্ট শুরু হয়। এবং শেষে মাছ মারা যায়।

তেমন খারাপ পরিস্থিতি এড়াতে কী কী করতে পারেন:

Advertisement
  • ঝড়বৃষ্টির আগে ব্যাটারি চালিত ‘এসি-ডিসি এয়ার পাম্প’-এর ব্যবস্থা করে ফেলতে পারেন। বিদ্যুৎ না থাকলেও এই ধরনের পাম্প বুদবুদ তৈরি করে যেতে পারে। কত ক্ষণ যন্ত্রটি চলবে, তা নির্ভর করে এর ক্ষমতার উপর। দামও সেই অনুযায়ী কমে-বাড়ে। তবে ৫ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত চলতে পারে— এমন পাম্প পাওয়া যায়।
  • অ্যাকোয়ারিয়ামে মাছের সংখ্যা কম হলে অনেক ক্ষণ পর্যন্ত দ্রবীভূত অক্সিজেন দিয়ে কাজ চালাতে পারে মাছ। আগে থেকে কিছু মাছ অন্য অ্যাকোয়ারিয়ামে রাখার ব্যবস্থা করে ফেলতে পারেন।
  • এত কিছুর ব্যবস্থা যদি না করা যায়, এবং শেষ পর্যন্ত যদি বহু ঘণ্টা বা বেশ কয়েক দিনের জন্য বিদ্যুৎ সংযোগ ব্যাহত হয়, তা হলে ৩-৪ ঘণ্টা অন্তর ১০ ভাগের ১ ভাগ জল অ্যাকোয়ারিয়াম থেকে ফেলে দিয়ে নতুন জল ভরতে পারেন। তাতেও অক্সিজেনের ঘাটতি কিছুটা মিটবে।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন