Parenting Tips

নিজের পছন্দের নিয়মমতোই সন্তানের দায়িত্ব নিন বাবারা, উৎসাহ দিচ্ছেন মনোবিদেরা

নিজের মতো করেই সন্তানের দায়িত্ব নিতে পারেন বাবারা, পরামর্শ দিচ্ছেন মনোবিদেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ২৩:০১
Share:

তৈরি হচ্ছে নতুন নিয়ম। ফাইল চিত্র

এ সময়ে অনেক কিছুই বদলে গিয়েছে। সন্তানকে দেখভালের জন্য বাইরের কারও সাহায্য নিতেও চিন্তা করছেন বাবা-মায়েরা। বাড়ি থেকে অফিসের কাজ, তার ম‌ধ্যেই ঘরের কাজ, সন্তানের দেখভাল। সবের দায়িত্ব মায়ের পক্ষে একা নেওয়া সম্ভব নয়। তাই নানা বদলের মধ্যে আর একটি পরিবর্তন বেশ চোখে পড়ার মতো। তা হল বাবাদের অভ্যাসে বদল। অনেক পুরুষকেই আগের তুলনায় সক্রিয় ভূমিকা পালন করতে হচ্ছে বাবা হিসেবে। আর যাঁরা এখনও করছেন না, তাঁরাও করতেন পারেন। তবে তার মানে এমন নয় যে নিজেদের বদলে ফেলতে হবে। নিজের মতো করেই করা যায় সন্তানের যত্ন নেওয়ার কাজ, পরামর্শ দিচ্ছেন মনোবিদেরা।

Advertisement

এ কাজ খুব কঠিন নয়। শুধু সন্তানকে রোজের দেখাশোনার কয়েকটি দায়িত্ব নিয়ে নেওয়া যায়। তার পরে তা কী ভাবে পালন করলে ভাল, তা নিজের মতো করে সাজিয়ে নিলেই হল। সবটা যে সন্তানের মায়ের মতো করেই করতে হবে, এমন তো নয়। যেমন সন্ধ্যায় পড়ানোর কাজটা করে ফেলাই যায়। তার মা যদি ৬টায় পড়াতে বসান, বাবা নতুন নিয়মে ৭টাতেও বসাতে পারেন। বোঝাপড়া হোক সন্তানের সঙ্গে। দেশ-বিদেশের বিশেষজ্ঞেরা এ রকমই পরামর্শ দিচ্ছেন এ সময়ের বাবাদের। তাঁদের সকলেরই বক্তব্য, সন্তানের নিয়ম নতুন ভাবে তৈরি করে নেওয়া যায় বাবা-মা ও তার সুবিধা মতো। এ ভাবেই সন্তানের দায়িত্ব নিতে উৎসাহ দেওয়া হচ্ছে এ যুগের বাবাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন