Reading

পড়া মনে রাখতে নিঃশব্দে নয়, উচ্চারণ করে প়়ড়তে শেখান সন্তানকে

আপনার সন্তান কি পড়া মনে রাখতে পারে না? আপনিও কি ছোটবেলা এই সমস্যায় ভুগতেন? অথচ ছোটবেলায় দাদু-ঠাকুমাদের মুখে শোনা গল্পগুলো কেমন সব মনে আছেন বলুন তো? কেন এমনটা হয়?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ১৫:২৬
Share:

প্রতীকী ছবি।

আপনার সন্তান কি পড়া মনে রাখতে পারে না? আপনিও কি ছোটবেলা এই সমস্যায় ভুগতেন? অথচ ছোটবেলায় দাদু-ঠাকুমাদের মুখে শোনা গল্পগুলো কেমন সব মনে আছেন বলুন তো? কেন এমনটা হয়? আচ্ছা, আপনার সন্তানও কি আপনার মতোই মনে মনে পড়তে অভ্যস্ত? তা হলে ওকে জোরে পড়তে বলুন। সদ্য প্রকাশিত এক গবেষণার রিপোর্ট অনুযায়ী বিজ্ঞানীরা জানাচ্ছেন, মনে মনে পড়ার থেকে জোরে উচ্চারণ করে পড়লে মনে থাকে বেশি।

Advertisement

গবেষণার জন্য ৭৫ জন পড়ুয়াকে বেছে নেন গবেষকরা। তাদের ১৬০টি শব্দ জোরে উচ্চারণ করে পড়তে বলা হয় এবং তা রেকর্ড করা হয়। এরপর মনে মনে পড়তে বলা হয়।

পড়ার পর পড়ুয়াদের কিছু শব্দ জিজ্ঞেস করে দেখা হয় তারা কতটা মনে রাখতে পেরেছে। দেখা যায়, ৭৭ শতাংশ ক্ষেত্রেই পড়ুয়ারা সেই শব্দগুলোই মনে রাখতে পেরেছে যেগুলো তারা উচ্চারণ করে পড়েছে।

Advertisement

আরও পড়ুন: শিশুর সঙ্গে চোখাচোখি গড়ে তোলে সুন্দর সম্পর্ক, বলছে গবেষণা

আরও পড়ুন: দূষণের জেরে স্থায়ী ভাবে নষ্ট হতে পারে শিশুর মস্তিষ্ক!

গবেষকদের দাবি, জোরে পড়লে এবং নিজের কানে তা শুনলে আমাদের মস্তিষ্ক সহজে সেই বিষয় মনে রাখতে পারে। তাই পরীক্ষার সময় মনে মনে হয়, উচ্চারণ করে পড়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন