Tortoise

Tortoise: ৩০ বছর ধরে লুকোচুরি! অবশেষে খোঁজ মিলল পোষ্যের, আনন্দে আত্মহারা পরিবার

এ পোষ্য কোনও কুকুর কিংবা বিড়াল নয়, একটি কচ্ছপ। ঘটনাটি ঘটেছে ব্রাজিলের রিয়ো ডি জেনিরোতে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১১:৪৮
Share:

পোষ্যের স্বাস্থ্য পরীক্ষা করার সময়ে পরিবারের সদস্যরা জানতে পারেন, তাঁদের পোষ্যটি আদতে পুরুষ। ছবি: সংগৃহীত

৩০ বছর পর হারিয়ে যাওয়া পোষ্যের খোঁজ পেল এক পরিবার। ভাবছেন, আদৌ কি সে জীবিত আছে? আলবাত আছে। না! এ পোষ্য কোনও কুকুর কিংবা বিড়াল নয়, এটি একটি কচ্ছপ। ঘটনাটি ঘটেছে ব্রাজিলের রিয়ো ডি জেনিরোতে।জানা গিয়েছে, এক পরিবার ১৯৮২ সালে হারিয়ে ফেলে তাদের পোষ্য কচ্ছপ ম্যানুয়েলাকে। ঘরে তখন মেরামতের কাজ চলছিল, সেই সময়েই দরজা খোলা পেয়ে বেরিয়ে যায় কচ্ছপটি, এমনটাই অনুমান করেছিলেন বাড়ির সকলে। প্রায় ৩০ বছর পর গৃহকর্তা লিয়োনেল মারা গেলে, সন্তানেরা বাড়িতে আসেন। তার পরেই তাঁরা দেখেন, চিলেকোঠায় জমানো ছিল অনেক হাবিজাবি জিনিসপত্র। তাঁদের বাবা মনে করতেন, তিনি সব কিছুই ঠিক করতে পারেন, আর তাই বাড়িতে জমা ছিল বৈদ্যুতিন যন্ত্রপাতির স্তূপ।

Advertisement

সেই সব পুরোনো জিনিসপত্র ঘাঁটাঘাটি করার সময়ে দেখা যায়, একটি টেপ রেকর্ডারের পাশ থেকে উঁকি মারে তাঁদের হারিয়ে যাওয়া পোষ্য ম্যানুয়েলা। শুধু তা-ই নয়, পোষ্যের স্বাস্থ্য পরীক্ষা করার সময়ে পরিবারের সদস্যরা জানতে পারেন, তাঁদের পোষ্যটি আদতে পুরুষ। তাই নতুন নামকরণ করা হয় তার। ম্যানুয়েলা নয়, কচ্ছপটির নতুন নাম এখন ম্যানুয়েল।

ম্যানুয়েল।

তবে এই দীর্ঘ সময় কী করে বেঁচে আছে ম্যানুয়েল, তা ভেবেই হতবাক পরিবার। তাঁরা মনে করছেন, পোকামাকড় খেয়েই দিব্যি আছেন ম্যানুয়েল বাবাজি। পুরনো বন্ধুকে ফিরে পেয়ে পরিবারে খুশির আমেজ।

Advertisement

একটি কচ্ছপের আয়ু সাধারণত ২৫৫ বছর। জল ও খাবার ছাড়াই দিব্যি তিন বছর কাটিয়ে দিতে পারে এই প্রাণী।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন