Propose day

বাস্তবে প্রেম নিবেদনে কতটা রঙিন বলি-নায়করা? শাহরুখের গল্প কেমন? আর ঐশ্বর্যা-অভিষেকের?

বলিপাড়ার অভিনেতা-অভিনেত্রীরা কী ভাবে তাঁদের প্রিয়জনের কাছে প্রেম নিবেদন করেছিলেন? জানতে ইচ্ছা হয় সকলেরই। রইল এমনই কিছু প্রেমকাহিনির হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৯
Share:

শাহরুখ থেকে অভিষেক, সকলেরই প্রেমপ্রস্তাবে ছিল চমক! ছবি: সংগৃহীত।

‘ভ্যালেন্টাইনস’ সপ্তাহের দ্বিতীয় দিনে পালন করা হয় ‘প্রোপোজ় ডে’। নিজের মনের কথা পছন্দের মানুষটিকে জানানোর দিন। কিন্তু ‘আই লভ ইউ’ বলে প্রেমের প্রস্তাব দেওয়ার চল এখন বড্ড পুরোনো হয়ে গিয়েছে। সকলেই চায় তার পছন্দের মানুষের কাছে বিশেষ গুরুত্ব পেতে। তা হলে প্রোপোজ় বা প্রেম নিবেদনই বা একটু বিশেষ ভাবে করবেন না কেন? বলিপাড়ার অভিনেতা-অভিনেত্রীরা কী ভাবে তাঁদের প্রিয়জনের কাছে প্রেম নিবেদন করেছিলেন? জানতে ইচ্ছা হয় সকরলেরই। রইল এমনই কিছু প্রেমকাহিনির কথা।

Advertisement

প্রেম নিবেদন করার জন্য সইফ ভালবাসার শহর প্যারিসই বেছে নিয়েছিলেন। ছবি: সংগৃহীত।

সইফ-করিনা: বলিপাড়ার সেরা জুটির তালিকায় প্রথমের দিকে সইফ-করিনার নাম। করিনার কাছে সইফের প্রেম নিবেদনে ছিল আবেগের ছোঁয়া। ‘টাশান’ ছবিতে অভিনয় করার সময়ে করিনার প্রেমে পড়েন সইফ। প্রেম নিবেদন করার জন্য সইফ ভালবাসার শহর প্যারিসই বেছে নিয়েছিলেন। তবে এর পিছনেও ছিল বিশেষ কারণ। সইফের বাবা মনসুর আলি খান পটৌডি মা শর্মিলাকে প্যারিসেই প্রেম নিবেদন করেছিলেন। আর তাই সইফও প্যারিসেই করিনাকে প্রেমের প্রস্তাব দেন। তা-ও এক বার নয়, দু’বার! এক বার একটি পানশালায় ও দ্বিতীয় বার একটি চার্চে করিনাকে মনের কথা জানিয়েছিলেন অভিনেতা। তবে করিনা তখন সইফের কথায় রাজি হননি। দু’দিন পর সইফকে ‘হ্যাঁ’ বলেন করিনা।

ববিই নাকি আলাপ করিয়ে দেন অভিষেক-ঐশ্বর্যার। ছবি: সংগৃহীত।

অভিষেক-ঐশ্বর্যা: অভিষেক বচ্চন নাকি রানি মুখোপাধ্যায়ের প্রেমে মজেছিলেন। এমনটাই গুঞ্জন ছিল বলি-পাড়ায়। আর ঐশ্বর্যা রাই? শোরগোল ফেলা দু-দুটো প্রেম আর লক্ষ লক্ষ হৃদয়ে কাঁপন ধরিয়ে শেষমেশ তিনিই হয়ে গেলেন অভিষেক বচ্চনের ঘরনি। কর্মজীবনের শুরুতে ক্যামেরার সামনে নয়, অভিষেক কাজ করতেন ক্যামেরার পিছনেই। বাবা অমিতাভ বচ্চনের ছবি ‘মৃত্যুদাতা’-র শুটিং সংক্রান্ত খোঁজখবর নিতে গিয়েছিলেন সুইৎজ়ারল্যান্ডে। সেখানে তখন ‘অউর পেয়ার হো গয়া’-র শুটিং করছিলেন ববি দেওল ও ঐশ্বর্যা রাই। ববিই নাকি আলাপ করিয়ে দেন অভিষেক-ঐশ্বর্যার। অভিষেক ছবিতে কাজ করতে শুরু করার পর একাধিক ছবিতে অভিষেকের নায়িকার চরিত্র্রে অভিনয় করেন ঐশ্বর্যা। কী ভাবে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন অভিনেতা? ২০০৭ সালে নিউ ইয়র্কে নিজেদের ছবি ‘গুরু’-র প্রচারে গিয়েছিলেন অভিষেক-ঐশ্বর্যা। এক রাতে হোটেলের বারান্দায় বসেই অভিষেকের মনে হয়, ঐশ্বর্যার সঙ্গেই জীবন কাটাতে চান তিনি। ব্যস! হিরের আংটি নয়। এমনকি নিজের কেনা আংটিও নয়! হোটেলের বারান্দায় হাঁটু গেড়ে বসে অভিষেক ঐশ্বর্যাকে প্রোপোজ় করেছিলেন ছবির সেট থেকে নেওয়া একটি আংটি পরিয়ে! সেই আংটি আজও যত্ন করে রেখে দিয়েছেন ঐশ্বর্যা।

Advertisement

প্রেমিকা গৌরীকে নিয়ে শাহরুখের মাতামাতির শেষ ছিল না। ছবি: সংগৃহীত।

শাহরুখ-গৌরী: কলেজে পড়ার সময় থেকে শাহরুখ-গৌরীর প্রেম শুরু হয়। শোনা যায়, শাহরুখ নাকি গৌরীকে গান গেয়েও শোনাতেন। প্রেমিকা গৌরীকে নিয়ে শাহরুখের মাতামাতির শেষ ছিল না। গৌরী অন্য কোনও ছেলের সঙ্গে কথা বললেও ভীষণ রেগে যেতেন শাহরুখ। এক দিন গৌরী শাহরুখকে না জানিয়ে বন্ধুবান্ধবদের সঙ্গে ছুটি কাটতে মুম্বই চলে যান। গৌরীকে খুঁজতে খুঁজতে মুম্বইতে পাড়ি দেন শাহরুখও। অনেক খোঁজাখুঁজির পর মুম্বইয়ের সমুদ্রসৈকতে গৌরীকে দেখতে পেয়ে আবেগঘন হয়ে পড়েন শাহরুখ। দু’জনেই বুঝতে পারেন, একে অপরকে ছাড়া থাকতে পারবেন না তাঁরা। শাহরুখ সেখানেই প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দেন। ১৯৯১ সালের ২৫ অক্টোবর বিয়ে করে ফেলেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন