Relationship Tips

মন দিয়েছেন যাঁকে, তিনি স্বার্থপর নন তো? সঙ্গীর কোন লক্ষণগুলি দেখে তা বুঝবেন?

সঙ্গী যদি স্বার্থপর হন, তা হলে সম্পর্কের ভবিষ‍্যৎ কতটা মজবুত, তা সত‍্যিই ভাবনার বিষয়। সঙ্গী স্বার্থপর কি না, তা কোন লক্ষণগুলি দেখে বুঝবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৪:২৮
Share:

সঙ্গী স্বার্থপর কি না, বুঝবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

প্রেমে কোনও স্বার্থ থাকে না, সম্পর্ক নিয়ে নানা চর্চায় এমন কথা বার বারই উঠে এসেছে। কিন্তু মানুষের মনের রহস্যের কিনারা স্বয়ং ফেলুদাও করতে পারবে না। পাশের মানুষটি উজাড় করে ভালবাসলেও আসলে তাঁর মনে কী চলছে, তা বাইরে থেকে বোঝা মুশকিল। সঙ্গী যদি স্বার্থপর হন, তা হলে সম্পর্কের ভবিষ‍্যৎ কতটা মজবুত, তা সত‍্যিই ভাবনার বিষয়। সঙ্গী স্বার্থপর কি না, তা কোন লক্ষণগুলি দেখে বুঝবেন?

Advertisement

১) সবই নিজের পছন্দমতো চান? এমন অনেকেই হন। নিজের পছন্দই শেষ কথা। খেয়াল থাকে না সঙ্গীর পছন্দ-অপছন্দের বিষয়টি। তেমন হলে আপনার মনের মানুষ যে খানিকটা হলেও স্বার্থপর, সেটাই প্রমাণিত হয়।

২) কোনও কিছু পছন্দ না হলেই কথা বলা বন্ধ করে দেন সঙ্গী? তা হলে কিন্তু মুশকিল! আপনি রেগে গেলে বোঝানোরও চেষ্টা করেন না? সে ক্ষেত্রে বিষয়টি নিয়ে ভাবা জরুরি। আপনি যে ভাল থাকছেন না, সে কথা যদি সঙ্গীর খেয়াল না থাকে, তা হলে আবেগ বেশি বিনিয়োগ না করাই শ্রেয়।

Advertisement

কোনও কিছু মনের মতো না হলেই কি সম্পর্ক শেষ করে দেওয়ার কথা বলেন? ছবি: সংগৃহীত।

৩) কোনও কিছু মনের মতো না হলেই কি সম্পর্ক শেষ করে দেওয়ার কথা বলেন? তবে কিন্তু আপনার নিজেকে নিয়ে এবং সম্পর্কটি আদৌ রাখবেন কি না, তা নিয়ে ভাবার সময় এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন