Diwali 2023

দীপাবলি, ভাইফোঁটা উপলক্ষে সেজে উঠছে বহু রেস্তরাঁ, কোথায় কী পাবেন চোখ বুলিয়ে নিন

দুর্গোৎসব শেষ হলেও রয়েছে দীপাবলি এবং ভাইফোঁটা। সেই উপলক্ষেই সেজে উঠছে শহরের বিভিন্ন রেস্তরাঁ। বন্ধুবান্ধব, ভাই-বোনেদের নিয়ে কোথায় খেতে যাবেন, রইল তার সুলুকসন্ধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ২১:৪৩
Share:

‘দ্য ওয়েস্ট ইন’ কলকাতায় থাকছে হরেক রকম মোমোর সম্ভার। ছবি: সংগৃহীত।

দুর্গাপুজো শেষ হলেও উৎসবের রেশ এখনও কাটেনি। সামনেই রয়েছে আলোর উৎসব দীপাবলি। তার পর ভাইফোঁটা। আর উৎসব মানেই খাওয়াদাওয়া, মুখমিষ্টির বিশাল পর্ব। তবে বন্ধুরা হোক কিংবা ভাই-বোনেরা, আজকাল আর বাড়িতে রান্নাবান্নার ঝক্কি কেউ নিতে চান না। বাইরে থেকে খাবার আনিয়ে নয়তো রেস্তরাঁয় গিয়ে খাবার খাওয়ার চল হয়েছে এখন। সেই উপলক্ষে সেজে উঠেছে কলকাতা শহরের বেশ কিছু রেস্তরাঁ। দীপাবলি এবং ভাইফোঁটা উপলক্ষে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত খোলা থাকছে রেস্তরাঁগুলি। কোথায় কী খাবেন, চোখ বুলিয়ে নিতে পারেন।

Advertisement

ভাইফোঁটা উপলক্ষে ‘দ্য ওয়েস্ট ইন’-এ থাকছে কষা মাংস, পোলাও। ছবি: সংগৃহীত।

১) দ্য ওয়েস্ট ইন

প্রবাসী ভাই অনেক দিন পর দেশে ফিরেছেন, তাঁর সঙ্গে দু’দণ্ড গল্প করবেন না কি হেঁশেলে সময় কাটাবেন? দুপুরের ব্রাঞ্চ সারতে চলে যেতেই পারেন, ‘দ্য ওয়েস্ট ইন’ কলকাতায়। ভাইফোঁটা এবং শিশুদিবস উপলক্ষে বিভিন্ন খাবারের পসরা সাজিয়েছে এই হোটেল। দুপুর ১২টা থেকে সাড়ে ৩টের মধ্যে এলেই কব্জি ডুবিয়ে বাঙালি খাবার খাওয়া যাবে। কষা মাংস থেকে লুচি, চিংড়ির মালাইকারি কী নেই! খেতে গেলে খরচ পড়বে মাথাপিছু ১,৯৯৯ টাকা।

Advertisement

বাড়ির খুদে সদস্যকে নিয়ে ‘দ্য ওয়েস্ট ইন’ কলকাতায় চলে আসতে পারেন শিশুদিবস উদ্‌যাপন করতেও। ম্যাক এন চিজ়, মিনি বার্গার, পাস্তা, প্যানকেক ছাড়াও রয়েছে আরও অনেক কিছু। তার জন্য খরচ পড়বে মাথাপিছু ১,৭৫০ টাকা।

‘ফোর কয়েন্স ক্যাফে’র চিকেন অ্যালা কিইভ-এর স্বাদ মুখে লেগে থাকবেই। ছবি: সংগৃহীত।

২) ফোর কয়েন্স ক্যাফে

দীপাবলি উপলক্ষে বাড়িতে বন্ধু সমাগম হবে। কিন্তু খাওয়াদাওয়া হবে বাইরে। পর্ক দিয়ে তৈরি নানা রকম খাবারের প্রতি যদি বিশেষ দুর্বলতা থাকে, তা হলে চলে আসতেই পারেন লেক গার্ডেন্সের কাছে ফোর কয়েন্স ক্যাফেতে। পর্ক চপ্‌স অ্যান্ড রিব্‌স, পর্ক পাই, চিকেন অ্যালা কিইভ— সবই পাবেন। তবে চিকেনের পদও রয়েছে। পর্ক ভালবাসেন না যাঁরা, তাঁদের জন্য রয়েছে ঘি রোস্ট চিকেন, এসক্যালোপ অফ চিকেন-সহ আরও অনেক কিছু। দু’জনের জন্য খরচ পড়বে ৭০০ টাকা।

গোকুল সুইট্‌স-এর রাবড়ি বুন্দি শট্‌স থাকুক ভাইয়ের জন্য। ছবি: সংগৃহীত।

৩) গোকুল সুইট্‌স

ভাইফোঁটায় ভাই বা দাদাকে বিশেষ মিষ্টি সাজানো প্লেট উপহার দিতে চান? প্রতি বার যে সব দোকান থেকে মিষ্টি কেনেন, এ বছর না হয় সেখানে না-ই গেলেন। একটু স্বাদবদল করতে যেতেই পারেন এক্সাইড মোড়ের কাছে গোকুল সুইট্‌স-এ। ভাইয়ের প্লেটে রাখতেই পারেন পান কোকোনাট ডিলাইট, পেস্তা ক্যারামেল টার্ট, কেশরিয়া বাদাম গন্দ পাক, গুড় দিয়ে তৈরি বেক্‌ড চমচম, ওয়ালনাট ড্রিজ়ল, ক্যাপুচিনো লাড্ডু— ছাড়াও রয়েছে আরও হরেক রকম মিষ্টি। দাম শুরু হচ্ছে ৩৫ টাকা থেকে। সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টার মধ্যে এলেই হবে।

রুটি কিংবা কুলচার সঙ্গে চেখে দেখুন ‘মোতি মহল ডিলাক্স’এর পনির মাখানি। ছবি: সংগৃহীত।

৪) মোতি মহল ডিলাক্স

কালীপুজো বা দীপাবলিতে অনেক পরিবারেই নিরামিষ খাওয়ার রেওয়াজ রয়েছে। বিরিয়ানি, পোলাও, ফ্রায়েড রাইসের ভিড়ে নিরামিষ ভাল রেস্তরাঁর সন্ধান পাওয়া খুব একটা সমস্যার নয়। কারণ, পার্ক স্ট্রিটের কাছেই রয়েছে মোতি মহল ডিলাক্স। দুপুর ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকবে রেস্তরাঁ। পাবেন বিভিন্ন ধরনের নিরামিষ কবাব, ভেজ বিরিয়ানি, বিভিন্ন ধরনের রুটি, পরোটা এবং সব্জি। শেষপাতে মিষ্টিমুখের ব্যবস্থাও রয়েছে। দু’জনের জন্য খরচ পড়বে ১৫০০ টাকা।

‘ক্যাফে বাডি এসপ্রেসো’র টুটি ফ্রুটি থাকতে পারে শেষ পাতে। ছবি: সংগৃহীত।

৫) ক্যাফে বাডি এসপ্রেসো

উৎসব, অনুষ্ঠানে বাড়িতে রান্না করার পাঠ প্রায় বন্ধই হয়ে গিয়েছে। অনলাইনে অর্ডার দিয়ে খাবার আনিয়ে খাওয়ানোর রেওয়াজ এখন বেশ জনপ্রিয়। দীপাবলিতে বন্ধুদের নিয়ে কিংবা ভাইফোঁটায় দাদাকে নিয়ে চলে আসতেই পারেন, এই ক্যাফে বাডি এসপ্রেসোতে। এখানকার চিলি পনির র‌্যাপ, হনি চিলি পটেটো, টেক্সমেক্স চাট, গোল্ডেন ফ্রায়েড প্রন, ভেটকি ফ্রাই, বম্বে স্যান্ডউইচ, গন্ধরাজ চিকেন এক বার খেলে মুখে লেগে থাকবে। দু’জনের জন্য খরচ পড়বে ৮০০ টাকা। কর অতিরিক্ত। সকাল ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকবে এই ক্যাফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন