পর্ন দেখার পর স্যালাইভা টেস্ট জানাবে সন্তান চাইছেন কি না

পর্নোগ্রাফি দেখা পর লালা পরীক্ষা করলে জানা যাবে আপনি বাবা হতে চাইছেন কিনা। শিকোগো ইউনিভার্সিটির এক গবেষণা জানাচ্ছে যে পুরুষরা সন্তান চাইছেন পর্ন দেখার পর তাঁদের টেস্টোস্টেরনের মাত্রা বিশেষ বাড়ে না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৫ ১৩:৪০
Share:

পর্নোগ্রাফি দেখা পর লালা পরীক্ষা করলে জানা যাবে আপনি বাবা হতে চাইছেন কিনা। শিকোগো ইউনিভার্সিটির এক গবেষণা জানাচ্ছে যে পুরুষরা সন্তান চাইছেন পর্ন দেখার পর তাঁদের টেস্টোস্টেরনের মাত্রা বিশেষ বাড়ে না। অন্য দিকে যে পুরুষরা সন্তান চাইছেন না তাঁদের পর্ন দেখার পর টেস্টোস্টেরনের মাত্রা অনেক বেশি বৃদ্ধি পায়।

Advertisement

মোট ১০০ জন হেটেরোসেক্সুয়াল পুরুষের ওপর এই গবেষণা চালানো হয়েছিল। তাঁরা সন্তান চাইছেন কিনা, পরিবারের সঙ্গে সম্পর্ক, ক্যাজুয়াল সেক্স বিষয়ে তাঁদের প্রত্যেককে ১২টি করে প্রশ্ন করা হয়। এর পর তাঁদের স্যালাইভা টেস্ট করা হয়।

পরীক্ষার পর তাঁদের একা ঘরে বসিয়ে ১২ মিনিটের একটি পর্ন ফিল্ম দেখানো হয়। ছবি দেখার পর ফের তাঁদের স্যালাইভা টেস্ট করা হয়। এর থেকেই উঠে এসেছে গবেষণার ফল।

Advertisement

সাইকোলজিক্যাল সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন