Vacancies

অঙ্কের সমাধান করলে তবেই খুলবে আবেদনের রাস্তা, শিক্ষক নিয়োগের অভিনব বিজ্ঞাপন

শিক্ষক নিয়োগের এমন বিজ্ঞাপন, এর আগে কেউ কখনও দেখেছেন বলে মনে হয় না।

Advertisement

সংবাদ সংস্থা

সুরাত শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৭:২৫
Share:

দুর্নীতি ছাড়াই শিক্ষক নিয়োগ। ছবি- সংগৃহীত

শিক্ষক নিয়োগ নিয়ে নানা রাজ্যের দুর্নীতির কথা মাঝেমধ্যেই উঠে আসে খবরের পাতায়। যোগ্যতা থাকা সত্ত্বেও কেউ বঞ্চিত হন, আবার কেউ উৎকোচ বা স্বজনপোষণের জোরেও চাকরি পান। এই সমস্যা থেকে মুক্তি পেতে তাই গুজরাতের নভসারি এলাকার একটি স্কুল বেছে নিয়েছে অভিনব এক পন্থা। স্কুল কর্তৃপক্ষের দেওয়া সেই বিজ্ঞাপনের ছবিই ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

Advertisement

অঙ্কের জন্য শিক্ষক নিয়োগ করার হচ্ছে, এই মর্মে বিজ্ঞাপন দিয়েছিলেন স্কুল কর্তৃপক্ষ। নীচে লেখা ছিল স্কুলের ঠিকানা। এই পর্যন্ত সব ঠিক ছিল। কিন্তু আবেদন পদ্ধতি, যোগ্যতা বা এই সম্পর্কিত বিস্তারিত তথ্য ইত্যাদি সম্পর্কে কিছুই লেখা ছিল না। কিন্তু ওই পদে আবেদন করতে গেলে এই সমস্ত তথ্য জানা জরুরি। তার জন্য সরাসরি স্কুলে না গিয়েও ফোনে যোগাযোগ করা যায়। সমস্যা শুরু হল সেই ফোন নম্বর নিয়ে। ফোন নম্বরের জায়গায় দেওয়া রয়েছে একটি অঙ্ক। ওই অঙ্কের সমাধানেই লুকিয়ে রয়েছে ফোন নম্বর। অর্থাৎ, শিক্ষক বাছাই পর্বের খানিকটা সেরে ফেলা যাবে সেখানেই। যোগ্যতার মাপকাঠিতে যাঁরা সঠিক নম্বরে ফোন করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন, তাঁরা নিঃসন্দেহে অন্যদের থেকে এগিয়ে থাকবেন।

টুইটারে ছড়িয়ে পড়া এই বিজ্ঞাপনটি নজর এড়ায়নি শিল্পপতি হর্ষ গোয়েঙ্কার। পোস্টটি তাঁর সমাজমাধ্যমে শেয়ার করা মাত্রই ভেসে এসেছে নানা ধরনের মন্তব্য। কেউ লিখেছেন, “সময় বাঁচল। সমাধান করতে পারলেই চাকরি বাঁধা।” আবার কেউ লিখেছেন, “অঙ্কের উত্তর খুঁজে এই চাকরি পেতে, আমার বছর ঘুরে যাবে।” তৃতীয় জন লিখছেন, “এমন সপ্রতিভ প্রতিষ্ঠান, তেমনই যোগ্য কর্মীর জন্য।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন