self care

Self-care: অতিমারিতে একা থাকেন? নিজেকে ভাল রাখবেন কী ভাবে

নিজেকে ভাল রাখার পথ খুঁজতেই হবে এমন সঙ্কটের সময়ে। কী করে মন ভাল রাখবেন একা মানুষেরা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৮:০৩
Share:

রোজ সকালে উঠে বেশ কিছুটা সময় রাস্তায় দৌড়োতে যাওয়া বা পার্কে শরীরচর্চা করতে যাওয়া যেতে পারে। ফাইল চিত্র

এ শহরে বহু মানুষেরই একার সংসার। কেউ স্বেচ্ছায় থাকেন। কেউ আবার শুধুই কাজের কারণে পরিবারের থেকে দূরে থাকেন। তাঁদের সকলে ভালবাসেন না একা সময় কাটাতে। এতদিন অত্মীয়-বন্ধুদের সঙ্গে দেখা হতো নিয়মিত। সঙ্গে থাকত সংসারের যাবতীয় কাজ। অফিস। সব মিলে ব্যস্ততায় কাটত দিন। কিন্তু লকডাউন সে সব অভ্যাসে বদল এনেছে। অনেকের সঙ্গে যোগাযোগ কমে গিয়েছে। যার জেরে এমন বহু মানুষকে একাকিত্ব গ্রাস করছে।

Advertisement

কিন্তু নিজেকে ভাল রাখার পথ খুঁজতেই হবে এমন সঙ্কটের সময়ে। কী করে মন ভাল রাখবেন একা মানুষেরা? রইল সহজ কয়েকটি উপায়। যাতে মন খারাপ না হয়। আর তার প্রভাবে যেন শরীরেও কোনও ক্ষতি না হয়।

কী করবেন এ সময়ে?

Advertisement

১) প্রকৃতির সঙ্গে সময় কাটানো যায়। রোজ সকালে উঠে বেশ কিছুটা সময় রাস্তায় দৌড়োতে যাওয়া বা পার্কে শরীরচর্চা করতে যাওয়া যেতে পারে। তাতে শরীর-মন দুই ভাল থাকবে।

২) নিজের জন্য রান্না করতে ইচ্ছা করে না অনেকের। কিন্তু এই সময়ে মনের যত্ন নেওয়া শুরু করা যায় এ ভাবেও। যে সব খাবার খেতে ভালবাসেন, তা রান্না করাও শিখে নেওয়া যায়।

৩) অন্যরা পরিবারের সঙ্গে আনন্দ করছেন ভেবে মন খারাপ করবেন না। প্রয়োজনে নেটমাধ্যমে সে সব ছবি দেখা বন্ধ করুন। নিজের মতো করে সময় কাটান।

৪) পরিজনেদের সঙ্গে নিয়মিত ফোনে যোগাযোগ রাখুন। রোজ একটা সময় ঠিক করে সকলের সঙ্গে কথা বলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন