Incredible Photos

Incredible Places: ৭টি স্থান যা দেখা যায় মহাকাশ থেকেও

পৃথিবীতে এমন কিছু বিশাল এবং দৈত্যাকার স্থান রয়েছে যা মহাকাশ থেকে দৃশ্যমান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৫:০৪
Share:

মহাবিশ্বের নিরিখে পৃথিবী কেবল একটি বিন্দুর মতো। কিন্তু জানেন কি পৃথিবীতে এমন কিছু বিশাল এবং দৈত্যাকার স্থান রয়েছে যা মহাকাশ থেকে দৃশ্যমান? মহাকাশ স্টেশন থেকে তোলা ছবিতেও ধরা পড়ে এই স্থানগুলি।

Advertisement

মহাকাশ থেকেও দেখা যায় পিরামিড।

১। গিজার পিরামিড, মিশর

সামনে থেকে দেখলেও পৃথিবীতে যত অবিশ্বাস্য স্থান দেখা যায় পিরামিড তার মধ্যে অন্যতম! মজার ব্যাপার হল, পিরামিড মহাকাশ থেকেও দেখা যায়। প্রায় ৪৫০০ বছর আগে প্রাচীন মিশরীয়দের দ্বারা নির্মিত এই সৃষ্টি দেখা যায় মহাকাশ থেকে। ২০০১ সালে নাসার মহাকাশচারীরা প্রথম বার মহাকাশ থেকে পিরামিডের ছবি তুলেছিলেন।

Advertisement

মহাকাশ থেকেও দেখা যায় হিমালয়।

২। হিমালয়

প্রায় ২০০০০ ফুট উচ্চতার ১০০টিরও বেশি শিখর এবং ২৬০০০ ফুটের উপরে ১৪টি চূড়া সহ, হিমালয় পর্বতমালা পৃথিবীর সৌন্দর্যকে মহিমান্বিত করে। শারীরিক ভাবে সক্ষম পর্বতারোহী ছাড়া খুব বেশি মানুষের সৌভাগ্য হয় না শীর্ষ থেকে হিমালয় দর্শনের। মহাকাশ থেকেও এর রূপ অসাধারণ।

মহাকাশ থেকে এই বিশাল গিরিখাত দেখতে লাগে শীর্ণ নদীর মতো।

৩। গ্র্যান্ড ক্যানিয়ন, আমেরিকা

গ্র্যান্ড ক্যানিয়ন আমেরিকার অ্যারিজোনা প্রদেশে অবস্থিত। এই গিরিখাতটির দৈর্ঘ্য প্রায় ৪৫০ কিলোমিটার। কলোরাডো নদীর এই গিরিখাত অন্যতম শ্রেষ্ঠ প্রাকৃতিক আশ্চর্য। মহাকাশ থেকে এই বিশাল গিরিখাত দেখতে লাগে শীর্ণ নদীর মতো।

আমাজন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম নদী।

৪। আমাজন নদী

নীল নদের পরে আমাজন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম নদী। দৈর্ঘ্যের দিক থেকে এই নদী সারা পৃথিবীর মধ্যে দীর্ঘতম। দক্ষিণ আমেরিকার নয়টি দেশের মধ্য দিয়ে ৬৪০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত এই নদীর দৈর্ঘ্য রোম থেকে নিউ ইয়র্ক সিটির দূরত্বের সমান।

প্রবাল প্রাচীর বিশ্বের সাতটি প্রাকৃতিক আশ্চর্যের মধ্যে একটি, যা মহাকাশ থেকে দৃশ্যমান।

৫। গ্রেট ব্যারিয়ার রিফ, অস্ট্রেলিয়া

প্রবাল প্রাচীর বিশ্বের সাতটি প্রাকৃতিক আশ্চর্যের মধ্যে একটি যা মহাকাশ থেকে দৃশ্যমান। এটি ২৬০০ কিলোমিটারেরও বেশি বিস্তৃত এবং ২৫০০টি পৃথক প্রাচীর ও ৯০০টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত। দর্শনীয় প্রবাল পলিপ এবং অসংখ্য গ্রীষ্মমণ্ডলীয় সামুদ্রিক জীবের আবাসস্থল এটি। গ্রেট ব্যারিয়ার রিফ এবং এর সাইকেডেলিক রংগুলি মহাকাশ থেকে দৃশ্য স্থানগুলির মধ্যে অন্যতম দর্শনীয় স্থান।

পাম আইল্যান্ড, দুবাই

৬। পাম আইল্যান্ড, দুবাই

দুবাইয়ের পাম দ্বীপপুঞ্জ মানুষের তৈরি বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী প্রকল্পগুলির মধ্যে অন্যতম।! এটি সংযুক্ত আরব আমিরশাহির উপকূলে অবস্থিত। পাম জেবেল আলি, পাম জুমেইরাহ এবং দেইরা দ্বীপগুলি এর মধ্যে উল্লেখযোগ্য। এর মধ্যে পাম জুমেইরাহ হল বিশ্বের বৃহত্তম কৃত্রিম দ্বীপ এবং এটি মহাকাশ থেকে দেখা যায়।

দ্বাদশ শতকে তৈরি আঙ্কোরভাট মন্দির উত্তর পশ্চিম কম্বোডিয়াতে অবস্থিত।

৭। আঙ্কোরভাট

দ্বাদশ শতকে তৈরি আঙ্কোরভাট মন্দির উত্তর পশ্চিম কম্বোডিয়াতে অবস্থিত। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এই মন্দির পৃথিবীর সর্ববৃহৎ ধর্মীয় স্থাপত্য বলেও পরিচিত। এটি হিন্দু ও বৌদ্ধ ধর্মের মিলনস্থল এই মন্দিরটি দেখা যায় মহাকাশ থেকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন