Face

Face Shape: মুখ দেখে কি মানুষ চেনা যায়? কী বলছে গবেষণা

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, চৌকো মুখের মানুষদের নাকি বেশি আগ্রাসী ভাবা হয় বৃত্তাকার মুখের মানুষদের তুলনায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১৩:৪৩
Share:

আপনার মুখ চৌকো না গোলকার ছবি: সংগৃহীত

রূপ আর গুণের মধ্যে সত্যিই কোনও সম্পর্ক আছে কি না, তা নিয়ে বিতর্কের শেষ নেই। সেই বিতর্কে এ বার ঘি ঢালতে পারে অস্ট্রেলিয়ার একটি গবেষণা। অস্ট্রেলিয়ার ‘নিউ সাউথ ওয়েলস’ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দাবি করা হয়েছে, চৌকো মুখের মানুষদের নাকি বেশি আগ্রাসী ভাবা হয় বৃত্তাকার মুখের মানুষদের তুলনায়।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

‘রয়াল সোসাইটি ওপেন সায়েন্স’ নামক বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত এই গবেষণাপত্রের জন্য, তিন থেকে ৯৭ বছর বয়সি মোট ১৭৬০৭ জনের মুখের দৈর্ঘ্য-প্রস্থের মাপ নিয়েছেন গবেষকরা। সেই মাপ থেকে একটি বিশেষ অনুপাতের তুলনামূলক বিশ্লেষণ করেছেন তাঁরা। এই অনুপাত যত বেশি, ততই চৌকো সংশ্লিষ্ট ব্যক্তির মুখ। গোটা গবেষণায় দেখা গিয়েছে, ২৭ থেকে ৪০ বছরের মানুষের ক্ষেত্রে পুরুষদের মুখ নারীদের তুলনায় বেশি গোলাকার থাকে। কিন্তু চল্লিশের পর উল্টে যায় ছবিটি। চল্লিশের পর নারীদের মুখ বেশি চৌকো হয়ে যায়।

পরবর্তী ধাপে গবেষণায় অংশগ্রহণকারী ব্যক্তিদের একাংশকে জিজ্ঞাসা করা হয়, কোন ধরনের মানুষের মুখ দেখে বেশি আগ্রাসী মনে হচ্ছে? অধিকাংশ মানুষই জানান চৌকো মুখের মানুষদের বেশি আগ্রাসী মনে হয়েছে তাঁদের। তবে ঠিক কেন এমন হয়, তা নিয়ে অবশ্য নিশ্চিত নন গবেষকরা। তাঁদের প্রাথমিক ধারণা, প্রথাগত ভাবে যেহেতু যুবকদের সঙ্গে পৌরুষ ও আগ্রাসনের ধারণা মিশিয়ে দেওয়া হয়, সে কারণেই হয়তো ঘটে এমনটা। কিন্তু বাস্তবে বিষয়টি আদৌ সত্যি কি না, তার কোনও নিশ্চয়তা নেই। গোটাটাই সামনের মানুষটির কল্পনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন