বুদ্ধি বাড়াতে নিয়মিত ঘুমোন

ঘুমোলে বুদ্ধি বাড়ে। আগে শুনেছেন কি এমন কথা? নতুন এক গবেষণা জানাচ্ছে, শুধু ক্লান্তি কাটাতে নয়, বুদ্ধি বাড়ানোর জন্যও অত্যন্ত জরুরি ঘুম। ব্রিটেনের সেন্ট অ্যান্ড্রুজ ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, যাঁরা নিয়মিত ঘুমোন তাঁরা পড়াশোনায় অন্যদের তুলনায় ভাল ফল করেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৬ ১১:১৩
Share:

ঘুমোলে বুদ্ধি বাড়ে। আগে শুনেছেন কি এমন কথা? নতুন এক গবেষণা জানাচ্ছে, শুধু ক্লান্তি কাটাতে নয়, বুদ্ধি বাড়ানোর জন্যও অত্যন্ত জরুরি ঘুম। ব্রিটেনের সেন্ট অ্যান্ড্রুজ ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, যাঁরা নিয়মিত ঘুমোন তাঁরা পড়াশোনায় অন্যদের তুলনায় ভাল ফল করেন। এমনকী, কাজের ক্ষেত্রেও তাঁরা অনেক বেশি কর্মঠ হন।

Advertisement

এই গবেষণার জন্য তাঁরা স্পেশাল ফেস-প্রসেসিং সফটওয়্যার ব্যবহার করে ১৯০ জনের উপর সমীক্ষা চালিয়েছিলেন। তাঁদের সম্পূর্ণ অভিব্যক্তিহীন মুখের ছবি তোলা হয়। এর পর সেই ছবি দেখিয়ে অন্তত ২০০ জনকে তাঁদের বুদ্ধিমত্তা অনুমান করতে দেওয়া হয়। দেখা গিয়েছে ঢুলুঢুলু চোখের মানুষদের থেকে উজ্জ্বল চোখের মানুষদের বেশি আকর্ষণ ক্ষমতা অনেক বেশি।

গবেষক সিন তালামাস জানান, বুদ্ধিমান মানুষদেরই আকর্ষক মনে করা হয়। দেখা গিয়েছে, বুদ্ধিমান মানুষরা সম্পূর্ণ চোখ খুলে অনেক বেশি স্পষ্ট ভাবে সামনের দিকে তাকাতে পারেন। যা নির্ভর করে নিয়মিত পর্যাপ্ত পরিমাণ ঘুমের উপর। যা আমাদের শুধু বুদ্ধিমানই করে তোলে না, অন্যদের কাছে আমাদের আকর্ষণও বাড়িয়ে তোলে।

Advertisement

আরও পড়ুন: ধূমপান নিয়ে ৫টি ভুল ধারণা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন