Vegetable Storing Tips

সারা সপ্তাহের সব্জি একেবারে কিনে রাখেন? সেগুলি টাটকা রাখার কৌশলগুলি জানা আছে কি?

কোনও সব্জি পছন্দের হলে একটু বেশি করেই কিনে আনেন। কিন্তু সব তো একসঙ্গে খাওয়া হয় না। অনেক সময়ে তা নষ্ট হয়ে যায়। তবে কিছু ঘরোয়া উপায় জানলে বেশি দিন টাটকা ও তাজা থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৫
Share:

সব্জি সংরক্ষণের উপায়। ছবি: সংগৃহীত।

শাকসব্জি খাওয়ার উপকারিতা নিয়ে বলা বাহুল্য। ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে ক্রনিক রোগের ঝুঁকি কমানো— সমাধান লুকিয়ে আছে সবুজ শাকসব্জিতেই। তাই বাজার থেকে ব্যাগ ভর্তি করে ফল, শাকসব্জি কিনে আনতেই হয়। তবে বাজার থেকে ফল বা সব্জি কেবল কিনে আনলেই চলে না। সেগুলি তাজা রাখতে জানতে হয় কৌশলগুলিও। অনেকেই আছেন যাঁরা দু’-তিন দিনের একসঙ্গে করে রাখেন। কোনও সব্জি পছন্দের হলে একটু বেশি করেই কিনে আনেন। কিন্তু সব তো একসঙ্গে খাওয়া হয় না। অনেক সময়ে তা নষ্ট হয়ে যায়। তবে কিছু ঘরোয়া উপায়ে জানলে বেশি দিন টাটকা ও তাজা থাকবে।

Advertisement

আলু-পেঁয়াজ

আলু আর পেঁয়াজ কখনও একসঙ্গে রাখবেন না, নইলে দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলুর ঝুড়িতে ভরে খাট বা সোফার তলায় রাখুন। কোনও কোনও ফ্রিজে আলাদা করে আলু রাখার ক্রেট বা খাপ থাকে। পেঁয়াজ ভাল থাকে কাগজের ঠোঙায়। তবে পেঁয়াজ রাখার ঠোঙার গায়ে অবশ্যই বেশ কয়েকটা ফুটো করে নেবেন। তাতে হাওয়া চলাচল হবে ও পেঁয়াজ-রসুন বেশি দিন ভাল থাকবে।

Advertisement

শাক

বাড়িতে এনেই শাক ধুয়ে ছাড়িয়ে সংরক্ষণ করে রাখেন অনেকে। শাক কিন্তু টাটকা রাখতে চাইলে বাড়িতে এনেই ধোয়ার দরকার নেই। বরং ঝুড়িতে ভরে অন্ধকার অথচ হাওয়া চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নিলেই চলবে।

কিছু ঘরোয়া উপায়ে জানলে সব্জি বেশি দিন টাটকা ও তাজা থাকবে। ছবি: সংগৃহীত।

কাঁচা লঙ্কা

বায়ুরুদ্ধ কোনও ঢাকা পাত্র থাকলে তাতে রাখুন কাঁচা লঙ্কা। রাখার আগে পাত্রের নীচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। লঙ্কার বোঁটাগুলি ছিঁড়ে রাখুন। এতে লঙ্কা সহজে পচে না।

পাতিলেবু

একটি এয়ারটাইট কৌটোতে ভাল করে পেপার টাওয়েল পেতে নিন। তার উপর লেবুগুলি রেখে উপরে আরও একটি পেপার টাওয়েল দিয়ে কৌটোটি বন্ধ করে ফ্রিজে রেখে দিন। অনেক দিন তাজা থাকবে লেবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন