Mobile Chargers

বিদ্যুৎ ছাড়াও মোবাইলে দেওয়া যাবে চার্জ, কোন চার্জারের কেরামতিতে হবে এমন?

চার্জার ভুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে সোলার মোবাইল চার্জার। এর সাহায্যে সৌরশক্তিতেই চার্জ দেওয়া যাবে মোবাইলের ব্যাটারিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০৯
Share:

এর সাহায্যে সৌরশক্তিতেই চার্জ দেওয়া যাবে মোবাইলের ব্যাটারিতে। ছবিঃ সংগৃহীত

তাড়াহুড়োয় বাড়ি থেকে বেরোনোর সময় চার্জারটি ব্যাগে নিতে ভুলে গিয়েছেন। এ দিকে মোবাইলের চার্জ তলানিতে। মোবাইল ছাড়া অফিসের কাজ করা প্রায় অসম্ভব। অগত্যা পড়িমরি করে ফের বাড়ি ছুটতে হল চার্জার আনতে। এমন পরিস্থিতিতে প্রায়ই পড়তে হয় অনেককেই। অনেক সময় আবার চার্জার বাড়িতে ফেলে অনেকেই পাড়ি দেন শহর থেকে দূরে। তখন আসল সমস্যা়টা হয়। তবে এই চার্জার ভুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে সোলার মোবাইল চার্জার। এর সাহায্যে সৌরশক্তিতেই চার্জ দেওয়া যাবে মোবাইলের ব্যাটারিতে।

Advertisement

এই চার্জার ব্যবহার করতে দরকার পড়ে না বিদ্যুতের। সূর্যের আলোতেই মোবাইলে চার্জ করে নেওয়া যাবে। জেনারেটর কিংবা ইনভার্টারের আলাদা করে কোনও প্রয়োজন পড়বে না। এর ফলে বিদ্যুৎ বাঁচানো সহজ হবে অনেক।

এই চার্জারের বিশেষত্ব কী?

Advertisement

মূলত সৌরশক্তিতে চলে। বাড়িতে হঠাৎ লোডশেডিং হয়ে গেলে কিংবা ভোল্টেজ কম থাকলে, সোলার চার্জারের সাহায্যে মোবাইল চার্জ করে নিতে পারেন। মোবাইলে চার্জ দেওয়ার আগে চার্জারটিতে পরিপূর্ণ চার্জ থাকা প্রয়োজন। দিনে সূর্যের আলোয় মোবাইল ফোন চার্জ করে নেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন