Baldness

টাক নিয়ে আর চিন্তা নেই, সমাধানের আশ্বাস বিজ্ঞানীদের

পাকা চুল, রুক্ষ চুল, তৈলাক্ত চুল থেকে চুল পড়া— চুলের বিভিন্ন সমস্যার নিত্য নতুন সমাধান রোজই আসছে। কিন্তু টাক পড়ার দুঃখ আজও থেকে গিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৮ ১৬:১৮
Share:

প্রতীকী ছবি।

পাকা চুল, রুক্ষ চুল, তৈলাক্ত চুল থেকে চুল পড়া— চুলের বিভিন্ন সমস্যার নিত্য নতুন সমাধান রোজই আসছে। কিন্তু টাক পড়ার দুঃখ আজও থেকে গিয়েছে। একবার টাক পড়তে শুরু করলেই ব্যস! আর ধরে রাখা যাবে না। টাকের দুঃখ নিয়েই কাটাতে হবে সারা জীবন। যদি আপনারও থাকে টাক পড়ে যাওয়ার দুঃখ, তা হলে এ বার বোধহয় একটু আশার আলো দেখতে পারেন।

Advertisement

বেশ কয়েক বছর ধরে স্টেম সেল ব্যবহারের মাধ্যমে কৃত্রিম ভাবে ত্বকের হেয়ার ফলিকলের উচ্চ ও নিম্ন স্তর তৈরির চেষ্টা করছেন গবেষকরা। ইতিমধ্যেই ইঁদুরের শরীরে তা পরীক্ষাও করে দেখা হয়েছে। ল্যাবে তৈরি এই টিস্যু মানুষের মাথার ত্বকেও চুল গজাতে সক্ষম বলে মনে দাবি করছেন ইন্ডিয়ানাপোলিসের ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষকরা।

এর আগেও স্টেম সেলের সাহায্যে টাকের সমস্যার সমাধানের চেষ্টা করেছিলেন গবেষকরা। ৫-৬টি স্টেম সেলের সাহায্যে তৈরি টিস্যু থেকে চুল গজানো সম্ভব হয়নি। কিন্তু এ বারের টিস্যুতে ২০টি স্টেম সেল রয়েছে বলে জানাচ্ছেন এই গবেষণার মুখ্য গবেষক কার্ল কোহেলর। ২০টি স্টেম সেলের দ্বারা তৈরি এই স্কিন বাড মানুষের এপিডারমিস ও ডারমিসে হেয়ার ফলিকল তৈরি করতে পারবে বলে আশাবাদী কার্ল।

Advertisement

আরও পড়ুন: যোগে রোগ নিরাময়

আরও পড়ুন: শীতে শিশুকে রোজ স্নান করাতে ভয় পাচ্ছেন? জেনে নিন কী বলছেন চিকিত্সকরা

‘এই ধরনের খবর আপনার ইনবক্সে সরাসরি পেতে এখানে ক্লিক করুন’

সেল রিপোর্ট জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন