Smile

Fun Facts: অফিসে কাজের ফাঁকে হাসিঠাট্টায় এগিয়ে ভারতের কোন স্থান? জানাচ্ছে সমীক্ষা

কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে হাসিঠাট্টায় এগিয়ে কারা তা নিয়ে একটি সমীক্ষা করেছে ‘লিঙ্কডিন’। রইল সেই তালিকার কিছু অংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১৮:১১
Share:

অফিসে হাসিঠাট্টা কি ভাল? ছবি: সংগৃহীত

কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে হাসিঠাট্টা, তামাশা করা অফিস সংস্কৃতির জন্য ভাল কি না, তা নিয়ে প্রচুর ভিন্ন মত রয়েছে। এক অংশের মতে, অফিসে সহকর্মীদের সঙ্গে কাজের ফাঁকে হালকা হাসিঠাট্টা কাজের গতি বাড়াতে সাহায্য করে। অবশ্য এর বিপরীত মতও রয়েছে। আবার অনেকেরই ধারণা, কর্মক্ষেত্রে পেশাদার থাকাটাই বাঞ্ছনীয়। তাতে কম সময়ে অনেক বেশি কাজ করা যায়। তবে মত যাই হোক, সম্প্রতি ‘লিঙ্কডিন’ সংস্থার তরফে করা একটি সমীক্ষা জানাচ্ছে, কর্মক্ষেত্রে হাসি-ঠাট্টা করার তালিকায় শীর্ষে রয়েছেন দক্ষিণ ভারতীয়রা। দক্ষিণ ভারতে প্রতি পাঁচ জনের মধ্যে দু’জন অর্থাৎ প্রায় ৪৩ শতাংশ মানুষ সারা দিনে এক বার হলেও বিভিন্ন বিষয় নিয়ে ঠাট্টাতামাশায় অংশ নেন।

Advertisement

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিম ভারতীয়রা (৩৮ শতাংশ), তৃতীয় স্থানে পূ্র্ব ভারতীয়রা (৩৩ শতাংশ), চতুর্থ স্থানে উত্তর ভারতীয়রা (৩৬ শতাংশ)। অতিমারি পরবর্তী সময়ে অধিকাংশ অফিসেই ‘ওয়ার্ক ফ্রম হোম’ চলছিল। কোভিড পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় ফের চালু হয়েছে অফিস। দীর্ঘ দিন পরে পুরনো পরিবেশে ফিরে সহকর্মীদের সঙ্গে পুরনো সম্পর্ক ঝালিয়ে নিতে অনেকেই কাজের মাঝে খোশগল্পে অংশ নিচ্ছেন। অন্তত সমীক্ষা সে কথাই বলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন