Lifestyle News

সসেজ, সালামি ভালবাসেন? সাবধান!

চটজলদি সুস্বাদু ব্রেকফাস্ট বানিয়ে ফেলার জন্য সসেজ, সালামির জুড়ি মেলা ভার। তবে জানেন কি এই খাবারগুলোর রয়েছে কিছু খারাপ দিক যা আমরা অনেকেই জানি না?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ১৬:২৮
Share:

চটজলদি সুস্বাদু ব্রেকফাস্ট বানিয়ে ফেলার জন্য সসেজ, সালামির জুড়ি মেলা ভার। তবে জানেন কি এই খাবারগুলোর রয়েছে কিছু খারাপ দিক যা আমরা অনেকেই জানি না? সময়ের অভাব, কাজের চাপ ও কন্টিনেন্টাল খাবারের প্রভাবে সসেজ, সালামি খাওয়ার প্রবণতা বাড়ছে। সসেজ এবং সালামি এমন ভাবে সল্টেড, স্মোকড পদ্ধতিতে প্রিজার্ভ করা হয় যা বাচ্চাদের জন্যও ক্ষতিকারক।

Advertisement

সসেজ

সসেজ প্রিজার্ভ করার সময় নাইট্রাইট বা নাইট্রেট জাতীয় রাসায়নিক মেশানো হয়। যা শরীরে গেলে ক্যানসারও হতে পারে। এ ছাড়াও ফ্যাট ও নুনের পরিমাণ বেশি থাকায় উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের মতো সমস্যাও হতে পারে।

Advertisement

সালামি

হাই ক্যালরি ফুড সালামির মধ্যে থাকে প্রচুর পরিমাণ সোডিয়াম ও ফ্যাট। যা বেশির ভাগটাই স্যাচুরেটেড ফ্যাট। এই স্যাচুরেটেড ফ্যাট ধমনী ব্লক করে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে।

আরও পড়ুন: কফির নেশা কাটাতে পারে অ্যালজাইমার’স, পারকিনসন’সের ঝুঁকি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন