Apple iPhone

কথা রাখছে না অ্যাপল! ফোনে রাখা তথ্যের উপর নজরদারি চালাচ্ছে ইচ্ছেমতো, দাবি সমীক্ষায়

অ্যান্ড্রয়েড ফোনে রাখা তথ্য কতখানি সুরক্ষিত সে বিষয়ে সন্দেহ থেকেই যায়। তাই সাধ্যের খানিকটা বাইরে গিয়েও আইফোন কিনলেন। কিন্তু সেই সংস্থা যে আপনার ফোনে নজর রাখছে না, তা জানলেন কী করে?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৯:১৯
Share:

আইফোনও সুরক্ষিত নয়। ছবি- সংগৃহীত

হালের গবেষণায় উঠে এসেছে এমনই এক তথ্য। ‘অ্যাপল’ সংস্থার নিরাপত্তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন খোদ আইফোন সফটঅয়্যার প্রস্তুতকারী দুই গবেষক। গবেষণায় জানা গিয়েছে, ওই সংস্থা ‘ডিরেক্টরি সার্ভিসেস আইডেন্টিফায়ার’ বা ‘ডিএসএলডি’-র মাধ্যমে আইফোন ব্যবহারকারীর যাবতীয় কর্মকাণ্ডের উপর নজরদারি চালাচ্ছে।

Advertisement

যদিও সংস্থার ‘ডিভাইস অ্যানালিটিক্স অ্যান্ড প্রাইভেসি ফোরাম’ থেকে জানানো হয়েছে যে তারা আইফোন ব্যবহারকারী ফোন থেকে এমন কোনও তথ্য সংগ্রহ করে না, যা ব্যবহারকারীকে ব্যক্তিগত ভাবে চিনিয়ে দিতে পারে। ‘ডিএসআইডি’ শুধুমাত্র ব্যবহারকারীর নাম, মেল আইডি এবং স্বেচ্ছায় ‘আইক্লাউড’-এ রাখা তথ্যের সঙ্গে সম্পর্কযুক্ত।

‘ডিএসআইডি’ শুধুমাত্র ব্যবহারকারীর নাম এবং মেল আইডি। ছবি- সংগৃহীত

কিন্তু গবেষকরা বলছেন, ব্যবহারকারীর রুচি, পছন্দ, এমনকি, তিনি ফোনের অ্যাপ স্টোর থেকে কী ধরনের অ্যাপ্লিকেশন খুঁজছেন এই সব কিছুর উপর নজর রাখে ‘অ্যাপল’ সংস্থা। যদিও নিজের সপক্ষে সংস্থার দাবি, ব্যবহারকারীদের আরও উন্নত পরিষেবা দেওয়ার জন্য যেটুকু তথ্য সংগ্রহ করতে হয়, সেইটুকুই করে ‘অ্যাপল’।

Advertisement

এক টুইটে ওই দুই গবেষকের একজন মিস্ক। তিনি এবং তাঁর দল, ওই সংস্থা কী ভাবে কাজ করে সেই সম্পর্কে বিস্তারিত তথ্যও তুলে ধরেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন