Tallest Shiva Statue

উন্মোচিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু শিবমূর্তি! এর উচ্চতা কত? কোথায় গেলে দেখতে পাবেন?

উন্মোচিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু পূর্ণাবয়ব শিবমূর্তি। কোন রাজ্যে গেলে দর্শন মিলবে? মূর্তির উচ্চতাই বা কত?

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৩:৪৯
Share:

শিবমূর্তি তৈরি হতে সময় লেগেছে প্রায় ছ’বছর। ছবি: সংগৃহীত

উন্মোচিত হতে চলেছে বিশ্বের সবচেয়ে উঁচু শিবমূর্তি। রাজস্থানের রাজসমন্দ জেলার নাথদ্বারা এলাকায় নির্মিত শিবমূর্তির উচ্চতা ৩৬৯ ফুট। এই মূর্তির নামকরণ করা হয়েছে ‘বিশ্ব স্বরূপম’। শিবমূর্তি তৈরি হতে সময় লেগেছে প্রায় ছ’বছর। এটি বিশ্বের পাঁচটি উচ্চতম মূর্তির মধ্যে স্থান পেয়েছে। শনিবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, বিধানসভার স্পিকার সিপি যোশীর উপস্থিতিতে শনিবার পূর্ণাবয়ব এই মূর্তির উন্মোচন হবে।

Advertisement

এটি বিশ্বের পাঁচটি উচ্চতম মূর্তির মধ্যে স্থান পেয়েছে। ছবি: সংগৃহীত

‘তাত পদম’ নামক একটি সংস্থার উদ্যোগে তৈরি হয়েছে এই মূর্তি। সংস্থার ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য মদন পালিওয়াল জানিয়েছেন, এই মূর্তি উদ্বোধন উপলক্ষে ২৯ অক্টোবর থেকে ৬ নভেম্বর— ন’দিন ধরে ধর্মীয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। তাঁর কথায়, ‘‘ভগবান শিবের এই মূর্তিটি রাজস্থানের পর্যটনকে একটি নতুন মাত্রা দেবে’’।

৫১ ফুট উঁচু পাহাড়ের উপর নির্মিত হয়েছে এই ধ্যানস্থ শিবমূর্তি। সিমেন্টের তৈরি এই মূর্তির বাইরে পঞ্চধাতুর প্রলেপ দেওয়া হয়েছে। কয়েক কিলোমিটার দূর থেকে দেখা যায় এই মূর্তি। রাতেও এই মূর্তি যাতে স্পষ্ট দেখা যায়, তার জন্য বিশেষ আলোরও ব্যবস্থা করা হয়েছে। ২০১২ সালে মূর্তি তৈরির পরিকল্পনা করা হয়। তার পর ধীরে ধীরে পরিকল্পনামাফিক কাজ এগোতে থাকে। ৩০০০ টন ইস্পাত ও লোহা, ২.৫ টন সিমেন্ট ও বালি ব্যবহার করা হয়েছে এটি বানাতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন