Lemon Water

কোন কোন দিকে নজর রাখে এক পেয়ালা লেবু-জল?

রোজ নিয়ম মেনে এক গেলাস জলে কয়েক ফোঁটা লেবুর রস ফেলে খেতে পারলে, কয়েকটি ক্ষেত্রে উন্নতি হবেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৮:১১
Share:

প্রতীকী চিত্র

লোকে বলে আদা-জল খেয়ে লেগে পড়ুন। আর স্বাস্থ্য-সচেতনেরা বলছেন এ বার লেবু-জল খেতে থাকুন।অতিমারির জেরে ঘরে বসে থেকে লড়াই করার ক্ষমতা কমে গিয়েছে অনেকের শরীরেই। এরই সঙ্গে আবার কমে গিয়েছে শারীরচর্চাও। ফলে স্বাস্থ্যের দিকে এখন বেশি নজর দেওয়া প্রয়োজন। সেই কাজেই সাহায্য করতে পারে এক পেয়ালা লেবু-জল।
রোজ নিয়ম মেনে এক গেলাস জলে কয়েক ফোঁটা লেবুর রস ফেলে খেতে পারলে, কয়েকটি ক্ষেত্রে উন্নতি হবেই।
তা কী কী?

Advertisement

হজম শক্তি বাড়ে
বাড়ি বসে কাজ করতে গিয়ে, অনেকটাই কমে গিয়েছে চলাফেরা। ফলে মাঝেমধ্যেই হজমের সমস্যা হচ্ছে কারও কারও। রোজ একটু করে লেবু-জল সে বিষয়ে অনেকটাই কাজে আসতে পারে। কয়েক দিনেই ঝরঝরে করে দিতে পারে শরীরটা।

ওজন কমে
জিম যাওয়ার অভ্যাসটা তো প্রায় যেতে বসেছে। ফলে এখন অন্য পথ নিতেই হবে। লেবু-জলে যে ওজন কমে, সে কথা মনে রাখবেন। এক কাপ গরম জলে একটি লেবুর রস মিশিয়ে খেলে, খানিক নিয়ন্ত্রণে থাকতে পারে চেহারাটা।

Advertisement

ত্বক ঝলমলে হয়
লেবুর রস আর খোসার টুকরো দেওয়া ক্রিম তো মাখা হয়েই থাকে। এ বার মাঝেমাঝে লেবু-জলও খান। লেবুতে থাকে ভিটামিন-সি। তা-ই সাহায্য করে ত্বকের যত্ন নিতে। ফলে নিয়মিত লেবু-জল খেলে যেমন চামড়ার ভাঁজ-দাগ কমবে, তেমনই চকচক করবে ত্বক।

কয়েক সপ্তাহ মেনে চলুন এই লেবু-জলের নিয়ম। দেখে নেবেন কথা রাখে কি না এই পানীয়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন