Lifestyle News

মশা তাড়াতে রোজ এগুলো খান

মশার উপদ্রব দিন দিন বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়া, চিকুনগুনিয়া এবং ডেঙ্গির মতো রোগ। আবার মশা তাড়ানোর বাজারচলতি দ্রব্যগুলোও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ মে ২০১৭ ১৩:০৩
Share:

মশার উপদ্রব দিন দিন বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়া, চিকুনগুনিয়া এবং ডেঙ্গির মতো রোগ। আবার মশা তাড়ানোর বাজারচলতি দ্রব্যগুলোও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ম্যালেরিয়া, চিকুনগুনিয়া এবং ডেঙ্গি প্রতিরোধ করতে গিয়ে আখেরে নিজেদের ক্ষতিই করি আমরা। অথচ বাড়িতেই আমাদের হাতের কাছে এমন কিছু টোটকা রয়েছে তা পুষ্টিকর এবং মশা তাড়াতেও সাহায্য করবে।

Advertisement

রসুন, পেঁয়াজ: রসুন এবং পেঁয়াজে অ্যালিসিন নামে একটি উপাদান থাকে। যা মশা তাড়াতে সাহায্য করে। মশার উপদ্রব থেকে রেহাই পেতে এগুলোকে কাঁচা খেতে পারেন বা রান্না করেও খেতে পারেন।

অ্যাপেল সিডার ভিনিগার: রোজ এক চামচ করে এই আপেল সিডার ভিনিগার স্যালাড, স্যুপ, মধু বা কোনও পানীয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এর ফলে শরীরে আলাদা একটা সুগন্ধ তৈরি হয়। যা মানুষের শরীরের গন্ধকে ঢেকে দেয়। মশার কামড় থেকে বাঁচতে পারবেন।

Advertisement

লঙ্কা: লঙ্কায় ক্যাপসাইসিন নামে এক প্রকার উপাদান থাকে। এই উপাদানটি তাপ উৎপন্ন করে। যাঁরা রোজ খাবারে লঙ্কা খান তাঁদের মশা কম কামড়ায়।

লেমনগ্রাস: মশা তাড়ানোর আরও একটি গুরুত্বপূর্ণ উপাদান হল সিট্রোনেলা। সিট্রোনেল্লা শুধু মশাই নয়, যে কোনও পোকামাকড়কে দূরে রাখে। স্যুপ বা তরকারির সঙ্গে এটি মিশিয়ে খেলে উপকার পাবেন।

আরও পড়ুন: কেন নিমেষে শেষ করে ফেলেন এক প্যাকেট চিপস?

বিনস, লেন্টিলস, টম্যাটো: এই তিন সবজিতেই থিয়ামিন রয়েছে। থিয়ামিনের গন্ধে মশা কাছে ঘেঁষবে না।

এই ধরনের খাবারে যেমন মশা থেকে রেহাই পেতে পারেন, তেমনই ঠিক উল্টোটা হবে যদি নিয়মিত অ্যালকোহল, নুন জাতীয় খাবার বা সুগার জাতীয় খাবার বেশি খান। তাই মশার কামড় থেকে রেহাই পেতে হলে এই ধরনের খাবার এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন