Lifestyle News

কেনা নয়, এ বার বাড়িতেই বানান নিজের টুথপেস্ট

দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে প্রতি দিন দু’বার ব্রাশ করার প্রয়োজনীয়তা সব ডেন্টিস্টরাই বলে থাকেন। আর আমরাও বিজ্ঞাপনের গেরোয় ভাবতে বসি কোন কোম্পানির টুথপেস্ট হতে পারে দাঁতের জন্য সেরা। কখনও এটা তো কখনও ওটা ট্রাই করতে থাকি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৬ ১৩:৪৮
Share:

দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে প্রতি দিন দু’বার ব্রাশ করার প্রয়োজনীয়তা সব ডেন্টিস্টরাই বলে থাকেন। আর আমরাও বিজ্ঞাপনের গেরোয় ভাবতে বসি কোন কোম্পানির টুথপেস্ট হতে পারে দাঁতের জন্য সেরা। কখনও এটা তো কখনও ওটা ট্রাই করতে থাকি। কোনও বিশেষ পার্থক্য বুঝি কি? এ বার থেকে তাই বাড়িতেই বানিয়ে নিন নিজের অরগ্যানিক টুথপেস্ট।

Advertisement

এই টুথপেস্ট যেমন দাঁতের হলুদ ছোপ দূর করবে, তেমনই ক্যাভিটি সারাতে ও মাড়ি সুস্থ রাখতেও সাহায্য করে। এই টুথপেস্টের সবচেয়ে প্রয়োজনীয় উপাদান নিম। প্রাচীন কাল থেকেই ভারতীয়েদর দাঁতের যত্ন নিয়ে এসেছে নিম। সেই সঙ্গেই বেকিং সোডা ও নারকেল তেলের অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ কোন দাঁতের যে কোনও রকম ইনফেকশন সারাতে পারে।

কী কী লাগবে

Advertisement

বেকিং সোডা: ৩ টেবল চামচ

নিম পাউডার: ১ টেবল চামচ

এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল: ৩ টেবল চামচ

জিলিটল: ১ টেবল চামচ (বিভিন্ন চিউইং গামে মাউথ ফ্রেশনার হিসেবে ব্যবহার করা হয় জিলিটল)

কী ভাবে বানাবেন

একটা পাত্রা সব উপকরণ মেশাতে থাকুন যতক্ষণ না পেস্টে পরিণত হবে। তাপমাত্রার ওপর পেস্টের ঘনত্ব নির্ভর করবে। গরম কালে একটু পাতলা, শীত কালে একটু বেশি ঘন হবে।কাচের জারে ভরে রাখুন এই পেস্ট যাতে নিয়মিত সহজে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: শীতকালে ঠোঁটফাটায় অব্যর্থ টুথব্রাশ আর ভেসলিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন