Reinvent Life

রোজের জীবনের একঘেয়েমি থেকে মুক্তি দিতে পারে কয়েকটি কাজ, একটিও করেন কি?

পরিবারের সকলকে নিয়ে চিন্তা করতে গিয়ে আর নিজেকে নিয়ে ভাবার সময় পাওয়া যায় না। কিন্তু নিজেকে ভাল না রাখলে তো অন্যদের ভাল রাখা যায় না। নিজেকে ভাল রাখার উপায় কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩০
Share:

—প্রতীকী ছবি।

স্কুল-কলেজে প্রথম ছাড়া দ্বিতীয় হননি। সেই সুবাদে বহুজাতিক সংস্থায় ভাল বেতনের চাকরিও জুটিয়ে নিয়েছেন। আপাত ভাবে সফল জীবনে কোনও কিছুরই কমতি নেই। কিন্তু নিজের উন্নতি সাধনে কিছু করছেন কি? কর্মব্যস্ত জীবন থেকে সামান্য একটু সময় বাঁচলে তা পরিবারের অন্যান্য সদস্যের সঙ্গে কাটাতে চান অনেকেই। তার পরে আসে নিজের শখ-শৌখিনতার কথা। নিজেকে ভাল রাখার প্রসঙ্গ আসে অনেক পরে। তবে মনোবিদেরা বলছেন, প্রত্যেকের জীবনেই তো পেশাগত, ব্যক্তিগত জটিলতা থাকে। শরীরের সঙ্গে মনের সুস্থতা থাকাও প্রয়োজন। তাই কাজ, পরিবারের বাইরে নিজের মানসিক উন্নতি সাধনে অভ্যাস করা উচিত তিনটি বিষয়।

Advertisement

১) শরীরচর্চা করা

একেবারে অভ্যাস না থাকলে প্রথম দিকে সকালে ঘুম থেকে উঠতে সমস্যা হয়। তবে এক বার রপ্ত হয়ে গেলে তার মধ্যে থেকেই মানসিক শান্তি খুঁজে পান অনেকে। কেউ দৌড়তে ভালবাসেন, কেউ সাঁতার কাটতে, কেউ খেলাধুলো করতে, কেউ আবার জিমে গিয়ে শরীরচর্চা করতেও ভালবাসেন। যা শুধু শরীর নয়, মনের উন্নতি সাধনের একটি বিকল্প উপায়।

Advertisement

২) নিয়মিত বই পড়া

যত ব্যস্ততাই থাকুক না কেন, নিয়মিত বই পড়ার অভ্যাস মস্তিষ্কের ব্যায়াম হিসাবে কাজ করে। একটা বয়সের পর স্মৃতিশক্তি কমতে থাকে। অনেকেই ডিমেনশিয়ায় আক্রান্ত হন। তাঁদের ক্ষেত্রেও একই ভাবে উপকারী বই পড়ার অভ্যাস। সাম্প্রতিক ঘটনা হোক, সাজগোজ বা ঘরকন্না— পছন্দের যে কোনও বিষয়ে নতুন কিছু জানার সুযোগ হবে এই অভ্যাসে।

৩) নতুন কিছু শেখা

প্রতি দিন যে কোনও বিষয়ের উপর নতুন কিছু শিখতে পারলেও নিজের উন্নতি ঘটানো সম্ভব। পেশাগত জীবনে তো বটেই, ব্যক্তিগত জীবনেও তা কখনও না কখনও কাজে লেগেই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন