Tiktok

অ্যাপের ব্যবহার নিষিদ্ধ করার প্রতিশোধ? ভারতীয় কর্মীদের ছাঁটাইয়ের পথে হাঁটল টিকটক

সব ভারতীয় কর্মীকে ছাঁটাইয়ের নোটিস দিল চিনা অ্যাপ সংস্থা টিকটক। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কাজ করতে পারবেন কর্মীরা। তার পর অন্য সংস্থায় চাকরি খুঁজে নেওয়ার কথা বলা হয়েছে সংস্থার তরফ থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৭
Share:

ভারতীয় কর্মীদের ছাঁটাইয়ের পথে টিকটক। ছবি: সংগৃহীত

মাইক্রোসফ্ট, অ্যামাজন, গুগলের পরে কর্মী ছাঁটাইয়ের তালিকায় নতুন সংযোজন টিকটক। ভারতীয় সব কর্মীকে ছাঁটাইয়ের নোটিস ধরাল এই সংস্থা। একসঙ্গে ৪০ জন কর্মীকে বরখাস্তের চিঠি (পিঙ্ক স্লিপ) পাঠানো হয়েছে।

Advertisement

টিকটক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই সংস্থায় ভারতীয় কর্মীদের চাকরির মেয়াদ আর কিছু দিন। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কাজ করতে পারবেন তাঁরা। তার পর অন্য সংস্থায় চাকরি খুঁজে নেওয়ার কথা বলা হয়েছে সংস্থার তরফ থেকে। তবে ক্ষতিপূরণ স্বরূপ আগামী ৯ মাসের বেতন দেবে বলে কর্মীদের জানিয়েছে টিকটক সংস্থা। তবে কী কারণে এই ছাঁটাই প্রক্রিয়া শুরু করেছে সংস্থা, সে বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন কর্তৃপক্ষ।

অনেকেরই ধারণা, ভারতে এই অ্যাপ নিষিদ্ধ করে দেওয়ার পাল্টা জবাব দিতেই এমন সিদ্ধান্ত নিল টিকটক।

Advertisement

২০২০ সালের জুন মাস নাগাদ ৫০-টিরও বেশি অ্যাপের ব্যবহার বন্ধ করে দেয় কেন্দ্র। নিষিদ্ধ হওয়া অ্যাপের তালিকায় ছিল চিনা অ্যাপ টিকটকও। প্রাথমিক ভাবে কিছু দিন এই অ্যাপের ব্যবহার বন্ধ করা হলেও, ২০২১ সালের প্রথম দিকে একেবারে পাকাপাকি ভাবে বাতিল করা এই অ্যাপটিকে। তৎকালীন সময়ে ভারতে টিকটিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ২০ কোটিরও বেশি। অ্যাপের ব্যবহার হঠাৎ বাতিল করে দেওয়ায় স্বাভাবিক ভাবেই আর্থিক ক্ষতির মুখে পড়েছিল সংস্থাটি। টিকটক তারই প্রতিশোধ নিল কি না, তা নিয়ে চলছে জোর গুঞ্জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন