Dandruff

বর্ষায় খুশকির সমস্যায় নাজেহাল? ৫ অভ্যাস থেকে বিরত থাকুন

বর্ষাকালে মাথায় খুশকি হয় না, এমন মানুষের সংখ্যা বোধ হয় খুবই কম। নিয়মিত শ্যাম্পু করার পরেও সেই খুশকি বার বার ফিরে আসে কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ২৩:০৬
Share:

—প্রতীকী চিত্র।

মাথার ত্বক পরিষ্কার রাখলে খুশকি হবে না। তাই নিয়মিত শ্যাম্পু করেন। শ্যাম্পু করার পরে খুব একটা খুশকির দেখা মেলে না। কিন্তু সমস্যা হল, এক দিনের মধ্যেই আবার যে কে সেই। পুরোপুরি খুশকি মির্মূল করতে শুধু শ্যাম্পু করা কি যথেষ্ট নয়? চিকিৎসকেরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তি পেতে মাথার ত্বকের ধরন অনুযায়ী নির্দিষ্ট শ্যাম্পু ব্যবহার করার পাশাপাশি, পরিচ্ছন্নতা বজায় রাখাও জরুরি।

Advertisement

খুশকির হাত থেকে মুক্তি পেতে কী কী মেনে চলতে হবে?

১) খুশকি নাশক শ্যাম্পু ব্যবহার করুন

Advertisement

অনেকেই বলেন, এই ধরনের শ্যাম্পু মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক করে দেয়। কিন্তু খুশকির হাত থেকে নিষ্কৃতী পেতে গেলে এই জাতীয় শ্যাম্পু ব্যবহার না করে উপায় নেই।

২) শ্যাম্পুর আগে তেল মাখুন

মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে শ্যাম্পু করার আধঘণ্টা আগে হালকা গরম তেল মাথায় মেখে রাখুন। সপ্তাহে অন্তত ৩ দিন তেল মাখতে পারলে খুশকির সমস্যা কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকবে।

৩) গরম জল ব্যবহার করবেন না

স্নানের জল অতিরিক্ত গরম না হওয়াই ভাল। অতিরিক্ত গরম জল মাথার ত্বক শুষ্ক করে দিতে পারে। যেখান থেকে খুশকির সমস্যা বেড়ে যেতে পারে।

৪) পরিচ্ছন্নতা বজায় রাখুন

চুলের যত্ন তো নেবেনই। পাশাপাশি, চিরুনি, মাথা মোছার তোয়ালে, বালিশের ঢাকা নিয়মিত পরিষ্কার করতে হবে। না হলে মাথার ত্বক পরিষ্কার করলেও খুশকি দূর হবে না।

৫) নখ দিয়ে মাথা চুলকাবেন না

খুশকি হলে মাথার ত্বকে অস্বস্তি হওয়া স্বাভাবিক। সারা ক্ষণ মাথা চুলকানোর প্রবণতাও থাকে। কিন্তু নখ দিয়ে মাথা চুলকালে খুশকির সঙ্গে সঙ্গে মাথার চুলও ঝরে পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন