Oxygen

মাতৃদিবসে উপহার অক্সিজেন কনসেন্ট্রেটর? রক্ষণাবেক্ষণের নিয়ম জেনে রাখুন

বাড়িতে নতুন যন্ত্র এলে সেটি রক্ষণাবেক্ষণের কিছু নিয়ম থাকে। এ ক্ষেত্রেও তা জেনে নেওয়া জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২১ ১৬:০১
Share:

অক্সিজেন কনসেন্ট্রেটরের আশপাশে আগুন জ্বললে তার থেকে দুর্ঘটনার আশঙ্কা থাকে। ফাইল চিত্র

মাতৃদিবসে উপহার হিসেবে অক্সিজেন কনসেন্ট্রেটর কিনেছেন? কোভিড অতিমারির মধ্যে অক্সিজেন সিলিন্ডারের অভাব দেখে বহু বাড়িতেই এমন যন্ত্র রাখার সিদ্ধান্ত হয়েছে। যাতে সঙ্কটে পড়লে অক্সিজেনের জন্য দৌড়োদৌড়ি না করতে হয় করোনা রোগীর পরিজনেদের। তবে বাড়িতে নতুন যন্ত্র এলে সেটি রক্ষণাবেক্ষণের কিছু নিয়ম থাকে। এ ক্ষেত্রেও তা জেনে নেওয়া জরুরি। যাতে কোনও ভাবেই রোগীর যত্নে ব্যাঘাত না ঘটে। সঙ্কটেও না পড়েন বাড়ির বাকিরা।

Advertisement

কয়েকটি কাজ একেবারেই করা চলবে না অক্সিজেন কনসেন্ট্রেটর ঠিক ভাবে রাখতে চাইলে। যেমন—

যন্ত্রটি কোনও ভাবেই আগুনের কাছে রাখা যাবে না। অক্সিজেন কনসেন্ট্রেটরের আশপাশে আগুন জ্বললে তার থেকে দুর্ঘটনার আশঙ্কা থাকে। অন্তত দু’মিটার দূরত্বে আগুন জ্বালাতে হবে। অর্থাৎ, রান্নাঘরে কখনওই রাখা যাবে না এই যন্ত্র।

Advertisement

জল যেন না পড়ে যন্ত্রের উপরে। ফলে স্নানের সময়ে অক্সিজেন কনসেন্ট্রেটর অনেকটাই দূরে রাখতে হবে। প্রয়োজন বুঝে, সযত্নে যন্ত্রটি ব্যবহার করতে হবে। ফলে স্নানঘরে না নিয়ে যাওয়াই ভাল।

ধূমপানের সময়ে দূরে থাকতে হবে এই যন্ত্রের থেকে। যে ঘরে অক্সিজেন কনসেন্ট্রেটর ব্যবহার করা হচ্ছে, সে ঘরে কখনও ধূমপান করা ঠিন নয়। তাতে ক্ষতি হতে পারে।

নিয়ম ক’টি খেয়াল রাখুন নিজে। বলে দিন মা-সহ পরিবারের বাকিদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন