Electricity Bill Saving Tips

শীতকালে বিদ্যুতের বিল তুলনায় কম আসে, তবে বাড়তি সাশ্রয় করতে মেনে চলুন ৫ নিয়ম

গরমের মতো না হলেও একেবারে কম বিল আসে না শীতে। ঠান্ডায় এককাড়ি টাকা বিদ্যুতের বিল দিতে না চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৯:০৩
Share:

শীতে বিদ্যুতের বিল বাঁচাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

গরমকালে বিদ্যুতের বিল দেখে ভিরমি খেতে হয় অনেককেই। তবে শীতকালে আকাশছোঁয়া বিল না এলেও স্বস্তিতে থাকা যায় না। শীতে এসি, ফ্যান চলে না ঠিকই, তবে গিজ়ার চলে। গরমের মতো না হলেও একেবারে কম বিল আসে না শীতে। ঠান্ডায় এককাড়ি টাকা বিদ্যুতের বিল দিতে না চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

১) কম বিদ্যুৎ খরচ হয় এমন আধুনিক পদ্ধতির আলো ব্যবহার করতে পারেন। তা হলে খরচ কমে অনেকটাই। এ ছাড়াও বাল্‌ব কিংবা টিউব মাঝেমাঝেই পরিষ্কার করুন। এতে ভিতরের তার ও ফিলামেন্টে ধুলো জমে না। ফলে বাড়তি বিদ্যুৎ টানারও প্রয়োজন পড়ে না।

২) ফ্রিজের ব্যবহার শীতকালে একটু কমে। তবে এমন ভাবে ব্যবহার করুন যাতে বিল কম আসে। ফ্রিজ ব্যবহারের সময় তার দরজা বার বার খুলবেন না। ফ্রিজের দরজা বেশি ক্ষণ খোলা রাখলে বেশি বিদ্যুৎ খরচ হয়। ফ্রিজের পিছনে থাকা কন্ডেন্সার কয়েলটি মাঝেমধ্যেই পরিষ্কার করা জরুরি। এখানে ময়লা জমে থাকলে, বিদ্যুতের খরচ ২০ শতাংশ বেড়ে যায়।

Advertisement

৩) টিভি দেখার সময়ে অনেকেই স্ট্যান্ডবাই করে রেখে দেন। এতে বিদ্যুৎ খরচ বেড়ে যায় কয়েক গুণ। টিভি না দেখলে রিমোট দিয়ে বন্ধ করে রেখে দিন। কম্পিউটারের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।

ঠান্ডায় এককাড়ি টাকা বিদ্যুতের বিল দিতে না চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

৪) মাইক্রোওয়েভ, মিক্সি, টোস্টার— কম ব্যবহার করলে বিল বাঁচবে অনেকটা। এই ধরনের বৈদ্যুতিন সরঞ্জাম ব্যবহারের কম করলেই ভাল। এগুলির ব্যবহারে বিদ্যুতের বিল অনেকটাই বেশি ওঠে। নতুন কোনও বৈদ্যুতিন সরঞ্জাম কিনলে বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্র কিনুন।

৫) বৈদ্যুতিন যন্ত্র ব্যবহারের আগে সরকারি নিয়মের স্টার রেটিং দেখে কিনুন। স্টার রেটিং যদি পাঁচ হয়, তবেই বাড়িতে আনতে পারেন। কারণ, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এগুলি আদর্শ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন