Mobile Phone

ট্রুকলার আর লাগবে না, অজানা কলারের পরিচয় এমনিই ফোনে ভেসে উঠবে ট্রাইয়ের নয়া উদ্যোগে

ফোনে বিশেষ অ্যাপ না থাকলে, যদি কোনও অজানা ব্যক্তি আপনাকে ফোন করেন, আপনি তাঁর পরিচয় জানতে পারবেন না। শীঘ্রই এ সমস্যার সমাধান করতে চলেছে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৫:৪৪
Share:

ব্যস্ততার মাঝে অনেক সময়ই নানা অপ্রয়োজনীয় নম্বর থেকে ফোন এসে আপনার কাজে ব্যাঘাত ঘটায়। ছবি: শাটারস্টক

অচেনা নম্বর থেকে ফোন এলে প্রথমেই ভুরু কুঁচকে যায়। স্ক্রিনে ভেসে ওঠে শুধু একটা নম্বর। কে আপনাকে করছেন, ফোন তুলে কথা না বললে তা বোঝার উপায় নেই। ফোনে বিশেষ অ্যাপ থাকলে অবশ্য আলাদা ব্যাপার। তবে সে ক্ষেত্রেও ব্যক্তির আসল পরিচয় বোঝা যায় না অনেক ক্ষেত্রেই। শীঘ্রই এ সমস্যার সমাধান করতে চলেছে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)। এ বার ফোনে নম্বরের সঙ্গে দেখা যাবে কোন ব্যক্তি আপনাকে ফোন করেছেন তাঁর নামও! দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই এই পরিষেবা চালু হতে পারে বলে খবর।

Advertisement

ব্যস্ততার মাঝে অনেক সময়ই নানা অপ্রয়োজনীয় নম্বর থেকে ফোন এসে আপনার কাজে ব্যাঘাত ঘটায়। কখনও লোন নেওয়ার জন্য ফোন, কখনও আবার ক্রেডিড কার্ডের জন্য ফোন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় এই কারণে প্রতারকদের ফাঁদেও পড়ে যান অনেক মানুষ।

বিভিন্ন টেলিকম অপারেটরদের কাছে গ্রাহকদের নামের কেওয়াইসি তালিকা থাকে। ছবি: শাাটারস্টক।

‘ট্রু কলার’ নামক অ্যাপের সৌজন্যে কল রিসিভ করার আগেই কে ফোন করেছেন, তা জেনে নেওয়া সম্ভব হয়। আর এই কারণেই অল্প সময়ে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে এই অ্যাপটি। যদিও এ ক্ষেত্রেও ১০০ শতাংশ পরিষেবা পাওয়া সম্ভব হয় না। তবে এ বার থেকে আর ভারতবাসীকে এই কারণের জন্য কোনও বিশেষ অ্যাপের উপর নির্ভর করে থাকার প্রয়োজন হবে না। গ্রাহকদের এই বিশেষ সুবিধা দেবে খোদ ট্রাই।

Advertisement

বিভিন্ন টেলিকম অপারেটরদের কাছে গ্রাহকদের নামের কেওয়াইসি তালিকা থাকে। গ্রাহকরাই সিম নেওয়ার সময় নিজেদের ব্যক্তিগত কিছু তথ্য দিয়ে থাকেন টেলিকম অপারেটরদের। এ বার তথ্যের ভিত্তিতেই কে ফোন করছে তা গ্রাহকদের জানিয়ে দিতে পারবে ট্রাই। আপনার ফোনে যে নম্বর সেভ করা নেই, এ বার সেই সব অজানা নম্বর থেকে ফোন এলেও, ফোন ধরার আগেই জেনে নেওয়া যাবে তা আদৌ জরুরি কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন