১০ মিনিটে উত্কণ্ঠা কাটাতে করুন এই তেজপাতা থেরাপি

উত্কণ্ঠা। শব্দটার সঙ্গে আমরা সকলেই পরিচিত। কারণে-অকারণে উত্কণ্ঠার শিকার আমাদের মধ্যে অনেকেই। ওষুধ খেয়ে, চিকিত্সা করিয়েও উত্কণ্ঠার সমস্যায় ভোগেন বহু মানুষ। উত্কণ্ঠা কাটাতে অনেকেই ওষুধের সাহায্য নেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৬ ১২:০৩
Share:

উত্কণ্ঠা। শব্দটার সঙ্গে আমরা সকলেই পরিচিত। কারণে-অকারণে উত্কণ্ঠার শিকার আমাদের মধ্যে অনেকেই। ওষুধ খেয়ে, চিকিত্সা করিয়েও উত্কণ্ঠার সমস্যায় ভোগেন বহু মানুষ। উত্কণ্ঠা কাটাতে অনেকেই ওষুধের সাহায্য নেন। এতে উত্কণ্ঠার স্থায়ী সমাধান তো হয়ই না, বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দেয়। দীর্ধ দিন ধরে উত্কণ্ঠার ওষুধ খেলে অবসাদ, স্মৃতিশক্তি কমে আসার মতো সমস্যা দেখা দিতে পারে। উত্কণ্ঠা কাটাতে সুগন্ধী তেজপাতার ব্যবহার সম্পূর্ণ নিরাপদ।

Advertisement

অনেক সময় উত্কণ্ঠায় ভুগলেও আমরা বুঝতে পারি না। জেনে নিন উত্কণ্ঠার কারণে ঠিক কী কী লক্ষণ দেখা দিতে পারে।

সোশ্যাল অ্যাং‌জাইটি ডিজঅর্ডার: কোনও সামাজিক অনুষ্ঠানে নিজের উপস্থিতি নিয়ে অত্যধিক সচেতনতা সোশ্যাল অ্যাংজাইটি ডিজঅর্ডারের লক্ষণ।

Advertisement

বিশেষ কিছুর ফোবিয়া: কোনও বিশেষ পশু, বিশেষ পরিস্থিতি বা বিশেষ ঘটনা নিয়ে আতঙ্ক।

জেনারেল অ্যাংজাইটি ডিজঅর্ডার: কোনও কারণ ছাড়াও সব সময় চাপা টেনসন, চিন্তা এর লক্ষণ।

প্যানিক ডিজঅর্ডার: কোনও কারণ ছাড়াই হঠাত্ হঠাত্ অত্যধিক ভয় পেয়ে যাওয়া।

মশলা হিসেবে যেমন তেজপাতার ব্যবহার দীর্ঘকাল ধরে চলে আসছে, তেমনই ওষুধ হিসেবেও এর ব্যবহার বহু কাল ধরেই চলে আসছে। গবেষকরা জানাচ্ছেন তেজপাতার মধ্যে থাকা উপাদান লিনালুল শুঁকলে তা উত্কণ্ঠা কাটাতে সাহায্য করে। অ্যারোমাথেরাপি সেশনে ব্যবহার করা হয় এই লিনালুল শোঁকার প্রক্রিয়া। দেখা গিয়েছে এর ফলে আগ্রাসী আচরণ কমে গিয়ে সামাজিক ব্যবহারে পরিবর্তন আসে।

বাড়িতেই কী ভাবে করবেন জেনে নিন

ঘরে একটা ছোট ফায়ার রেজিসট্যান্ট বাটিতে এক টুকরো চারকোল গরম করুন। এর মধ্যে পাঁচ থেকে ১০টা তেজপাতা পোড়াতে থাকুন। এ বারে দরজা বন্ধ করে ঘর থেকে বেরিয়ে যান। পাঁচ থেকে ১০ মিনিট পর ঘরে ফিরে আসুন। ১০ থেকে ১৫ মিনিট এই ঘরে কাটালেই পার্থক্যটা বুঝতে পারবেন। উত্কণ্ঠা কেটে গিয়ে রিল্যাক্সড অনুভব করবেন।

আরও পড়ুন: শরীরের এই চারটি জায়গা মাসাজ করলে ওজন কমবে তাড়াতাড়ি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন