Uber Price Hike

মোবাইলের ব্যাটারিতে চার্জ কম থাকলেই ভাড়া বাড়াচ্ছে উবর, অভিযোগ যাত্রীদের

যাত্রীদের অভিযোগ, ফোনের ব্যাটারি কমতে থাকলে নাকি পাল্লা দিয়ে বাড়তে থাকছে উবরের ভাড়া।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রাসেলস শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১২:৪৫
Share:

যাত্রীদের অভিযোগ, ফোনের ব্যাটারি কমতে থাকলে নাকি পাল্লা দিয়ে বাড়তে থাকছে উবরের ভাড়া। ছবি- সংগৃহীত

পৃথিবীর যে কোনও প্রান্তেই হলুদ ট্যাক্সির চেয়ে অ্যাপক্যাবের চাহিদা এবং গ্রহণযোগ্যতা মানুষের কাছে অনেক বেশি। সেই সুযোগে ঝোপ বুঝে যাত্রীদের পকেটে কোপ বসায় অ্যাপক্যাব সংস্থাগুলি। তাড়াহুড়োর সময়ে প্রয়োজনে যদিও সে সব কথা না ভেবে, অতিরিক্ত টাকা দিয়েই সেই পরিষেবা নিতে হয়। এই পর্যন্ত সব ঠিক ছিল। তবে এ বার ‘উবর’ অ্যাপক্যাব নিয়ে যে অভিযোগ প্রকাশ্যে এল, তা শুনে অনেকেই অবাক। যাত্রীদের অভিযোগ, ফোনের ব্যাটারি কমতে থাকলে নাকি পাল্লা দিয়ে বাড়তে থাকছে উবরের ভাড়া। বেলজিয়ামের এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে এই তথ্যটি।

Advertisement

এক যাত্রীর করা অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই শুরু হয়েছে তদন্ত। ঘটনা নজরে আসতেই দেখা গিয়েছে, শুধু ওই যাত্রীটি নয়, অভিযোগের তালিকা দীর্ঘ। ব্রাসেল্‌স শহরের সমস্ত ট্যাক্সি অফিস থেকে সংগ্রহ করা তথ্য থেকে জানা গিয়েছে, এক যাত্রীর কাছে থাকা অ্যাপল সংস্থার দু’টি আইফোনের একটিতে ৮৪ শতাংশ এবং অন্যটিতে ১২ শতাংশ চার্জ ছিল।

একই গন্তব্যের উদ্দেশে চার্জ কম থাকা ফোন থেকে বুক করা উবরের ভাড়া এবং চার্জ বেশি থাকা ফোন থেকে বুক করা উবরের ভাড়া ভিন্ন। যদিও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা কোনও ভাবেই অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের উপর নজরদারি চালায় না। ফোনের ব্যাটারি কম থাকার সঙ্গে ভাড়া কম বা বেড়ে যাওয়ারও কোনও সম্পর্ক নেই। তবে দু’টি ভিন্ন ফোন থেকে বুক করা আলাদা দু’টি উবর, একই জায়গায় গেলেও তার ভাড়া ভিন্ন হতে পারে। কারণ, তা সম্পূর্ণ নির্ভর করে চালকের উপর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন